জার্মানিতে বাড়ি থেকে অফিস করার হার বৃদ্ধি

  


পিএনএস ডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতিতে জার্মানির ৪২ লাখ চাকরীজীবীর মধ্যে ১১ শতাংশ বাড়ি থেকে নিয়মিত কিংবা মাঝে মাঝে কাজ করেছেন। করোনা পরিস্থিতির কারণেই মূলত এ হার বাড়ছে। এই অবস্থায় কর্মীদের স্বার্থ রক্ষায় নতুন আইন হতে যাচ্ছে জার্মানিতে।

অ্যাঞ্জেলা মের্কেল নেতৃত্বাধীন জোট সরকারের মধ্যে বিরোধিতা সত্ত্বে শ্রমমন্ত্রী হুবার্টুস হেইল সম্প্রতি এ সংক্রান্ত নতুন একটি আইন প্রণয়নের ঘোষণা দিয়েছেন। বিশেষ করে কর্মীদের বাড়ি থেকে কাজ করার সময়সীমার ব্যাপারে মনোযোগ দিচ্ছেন তিনি।

জার্মান শ্রমমন্ত্রী বলেন, কোনো কর্মীরই ২৪ ঘণ্টা কাজ করার বাধ্যবাধকতা উচিত নয়। হোম অফিস মানে এই নয় যে, একজন কর্মীকে সারাক্ষণই কাজের জন্য তৈরি থাকতে হবে। হোম অফিসের মূল লক্ষ্য কাজ সম্পন্ন করা, আর সে কাজ যার যেভাবে সুবিধা সেভাবে করার সুযোগ থাকতে হবে। কর্মীরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে এবং তাদের চাকরি ও ব্যক্তিগত জীবনের মধ্যে সমন্বয় করতে পারে সেদিকে নজর দিতে হবে।

শ্রমমন্ত্রী আরও বলেন, কোম্পানিগুলো চায় বাড়ি থেকে কাজের ক্ষেত্রে কর্মীরা নমনীয় থাকুক, বিনিময়ে কোম্পানিগুলোকেও কিন্তু নমনীয় হতে হবে। অফিসের কাজ যেন কর্মীরা বাড়ি থেকে সহজে করতে পারে, সেটাই আমরা চাইবো।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন