কৃষকের ছেলে হচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়ুসুহিদি সুগা। জাপান টাইমস ও আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির নেতা হিসেবে নির্বাচিত হওয়ায় জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেলেন কৃষকের ছেলে ইয়ুসুহিদি সুগা।

সোমবার সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের উত্তরাধিকারী নির্ধারণ করার জন্য দলটিতে অভ্যন্তরীণ ভোট অনুষ্ঠিত হয়। যেখানে ৫৩৪ ভোটের মধ্যে সুগা পান ৩৭৭ ভোট। নির্বাচনে তিনি জাপানের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী শিগেরু ইশিবা এবং পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচন পরবর্তী দেশটির এই চিফ ক্যাবিনেট সেক্রেটারি বলেন, ‘আকিতা নামের একজন কৃষকের বড় ছেলে হিসেবে জন্ম আমার। রাজনৈতিক বিষয়ে আমার কোনো জ্ঞান ছিলো না। কিংবা এর সঙ্গে আমার রক্তের সম্পর্কও নেই। তাই আমি জিরো থেকে শুরু করেছিলাম। আর এখন আমি এলডিপির নেতা।’

তিনি বলেন, ‘আমি আমার সবকিছুকে জাপান এবং এই দেশের নাগরিকের জন্য উৎসর্গ করব।’

এলডিপির সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ায় আশা করা যাচ্ছে আগামী বুধবারের নির্বাচনে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি । পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন। প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দেবেন।

১৯৭৩ সালে টোকিও হোসেই নামক এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করা ইয়োশিহিদে সুগার জন্ম হয় কৃষক পরিবারে। নিজের উপার্জিত অর্থে পড়াশোনা করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

শিনজো আবের নেতৃত্বাধীন সরকারের পুরো সময় মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে থাকা সুগা সরকারের নীতি-নির্ধারকের ভূমিকায়ও ছিলেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে সুগা শিনজো আবের রেখে যাওয়া প্রধানমন্ত্রীত্বের ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ পূরণ করবেন।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন