সাত মাস পর সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত মসজিদুল হারাম

  


পিএনএস ডেস্ক: করোনা মহামারিরোধে নিষেধাজ্ঞা জারির পর প্রথম বারের মতো সর্ব সাধারণকে নিয়ে আজ থেকে নামাজ আদায় শুরু হয়েছে মক্কার পবিত্র মসজিদুল হারামে। দীর্ঘ সাত মাস পর সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানরতদের এ অনুমোদন দেয় সৌদি সরকার।

আজ রবিবার (১৮ অক্টোবর) থেকে শুরু হওয়া দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজে অংশ নিতে পারবেন সৌদিতে অবস্থানরত সব নাগরিক। সৌদির রাস্ট্রীয়াত্ত টিভি চ্যানেল আল ইখবারিয়া আজকের ফজর নামাজ সরাসরি সম্প্রচার করে।

গত মার্চ থেকে করোনা মহামারিরোধে সৌদির সব মসজিদে জুমাসহ পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত করে। এর কিছু দিন পর সীমিত পরিসরে মসজিদগুলোতে জামাত আদায় হতে থাকে।

হজের সময় সীমিত পরিসরে হজ পালনের ব্যবস্থা করে সৌদি কর্তৃপক্ষ। এরপর ৪ অক্টোবর থেকে চার ধাপে সীমিত আকারে ওমরা পালনের ব্যবস্থা করে। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা মতে আগামী এক নভেম্বর থেকে নির্ধারিত দেশ থেকে ওমরাহ পালনের সুযোগ পাবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, সৌদি আরবে এখন পর্যন্ত ৩৪ লাখ ১৮ হাজার ৫৪জন করেনায় আক্রান্ত হন। এদের মধ্যে সুস্থ হন তিন লাখ ২৮ হাজার ১৫৬জন এবং মৃত্যু বরণ করেন পাঁচ হাজার ১৬৫জন। সূত্র : আল আরাবিয়া

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন