ফের লকডাউনে আয়ারল্যান্ড

  


পিএনএস ডেস্ক: করোনাভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) প্রথম দেশ হিসেবে মঙ্গলবার থেকে দ্বিতীয়বারের মতো লকডাউনে যাচ্ছে আয়ারল্যান্ড। সোমবার দেশটির প্রধানমন্ত্রী মিশেল মার্টিন এই ঘোষণা দিয়েছেন। দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হলেও স্কুল-কলেজ খোলা থাকবে বলে জানিয়েছেন। খবর এএফপির।

স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাত থেকে ছয় সপ্তাহের এই লকডাউন শুরু হবে। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। অপ্রয়োজনীয় ও কম গুরুত্বপূর্ণ ব্যবসা-বাণিজ্য এই সময়ে বন্ধ থাকবে। তবে সীমিত আকারে খোলা থাকবে রেস্তোঁরা ও পানশালা। এগুলো থেকে কেনাকাটা করে বাসায় নেওয়া যাবে অথবা হোম ডেলিভারি নেওয়া যাবে। মাত্র ২৫ শতাংশ গণপরিবহন চলাচল করবে। যাতে মানুষ তাদের জরুরি কাজকর্মগুলো সারতে পারে।

এ ব্যাপারে এক টেলিভিশন ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, ‘এই সময়ে দেশের সকলকে বাসায় থাকতে বলা হলো। একমাত্র জরুরি কাজে নিয়োজিত কর্মীরা বাইরে বের হতে পারবেন। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন। বাসস্থানের পাঁচ কিলোমিটারের মধ্যে নাগরিকরা ব্যায়াম করতে বের হতে পারবেন। এই নিয়ম অমান্য করলে জরিমানা গুণতে হবে।’

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন