বাংলাদেশি হ্যাকারদের আক্রমণের পর ফ্রান্সে সাইবার সতর্কতা জারি

  

পিএনএস ডেস্ক : মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করার প্রতিবাদে ফ্রান্সের কয়েকটি বাণিজ্যিক ওয়েবসাইট হ্যাক করেছে ‘সাইবার ৭১’ নামে বাংলাদেশি হ্যাকার কমিউনিটি। শনিবার ( ২৪ অক্টোবর) মধ্যরাত থেকে এই সাইবার হামলা চালানো হয় বলে জানিয়েছেন কমিউনিটির একাধিক সদস্য। এরপরই সাইবার সিকিউরিটি অ্যালার্ট জারি করেছে ফ্রান্স।

ফ্রান্সের সাইবার হামলা ও হুমকির ভুক্তভোগীদের সহযোগিতার জন্য গঠিত সাইবারম্যালভেইলেন্স নামের সংস্থা এই সতর্কতা জারি করেছে। ফরাসি ওয়েবসাইট টুয়েন্টি মিনিটস এ খবর জানিয়েছে।

রোববার ‘সাইবার ৭১’ হ্যাকিং কমিউনিটির একজন সদস্য বলেন, এখন পর্যন্ত ৪০-৫০টি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ওয়েবসাইটে আক্রমণ করা হয়েছে। তবে সবক’টি আমরা প্রকাশ করিনি এখনও। সর্বশেষ মোট ৮টি ওয়েবসাইট প্রকাশ করেছি আমাদের অফিসিয়াল পেজে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)-কে অবমাননা করার প্রতিবাদে এই সাইবার আক্রমণ করা হয়েছে। আমরা আরও কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট টার্গেটে রেখেছি। সেগুলোতেও হামলা করা হবে।

ফ্রান্সের সাইবারম্যালভেইলেন্সের সতর্কতায় বলা হয়েছে, রোববার সন্ধ্যায় থেকে অনেক ফরাসি ওয়েবসাইটে সাইবার হামলা চলছে। তবে হ্যাকিংয়ের শিকার ওয়েবসাইটগুলোর পরিচয় প্রকাশ করা হয়নি।

টুইটের সঙ্গে হ্যাকিংয়ের শিকার হওয়ার ওয়েবসাইটগুলোর জন্য করণীয় ও পরামর্শের একটি লেখার লিংক যুক্ত করা হয়েছে।

ফরাসি সংস্থা এই হ্যাকিংয়ের ঘটনাগুলোকে বিকৃতকরণ সাইবার অ্যাটাক বলে আখ্যায়িত করেছে। দেশটির জাতীয় তথ্য নিরাপত্তা ব্যবস্থা সংস্থার মতে, এ ধরনের হ্যাকিংয়ের কোনও একটি ওয়েবপেজে পুরনো তথ্য মুছে ফেলা বা তাতে নতুন কিছু যুক্ত করা হয় কোনও দাবি তুলে ধরে।

ফরাসি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সাইবার হামলার ঘটনায় সরকার অবিলম্বে আক্রান্ত কম্পিউটার বন্ধ এবং প্রমাণাদি ও হার্ড ড্রাইভ রেখে দেওয়ার জন্য, যাতে তদন্ত কাজে লাগে। স্থানীয় পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করারও আহ্বান জানানো হয়েছে।

এ ধরনের সাইবার হামলায় জড়িতদের দুই থেকে সাত বছরের কারাদণ্ড ও ৬০ হাজার থেকে ৩ লাখ ইউরো পর্যন্ত জরিমানার শাস্তি রয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন