ভারতে আর খেলা যাবে না ‘পাবজি গেম’!

  

পিএনএস ডেস্ক: ৩০ অক্টোবর থেক ভারতে খেলা যাবে না পাবজি মোবাইল। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) একটি ফেসবুক পোস্টে এই ঘোষণা করে কোম্পানি। ২ সেপ্টেম্বর প্রায় ১১৮টি অ্যাপ ব্যান করেছিল ভারত সরকার। আর এই ১১৮টি অ্যাপের মধ্যে ছিল বহু জনপ্রিয় অনলাইন গেম পাবজি। তার পর গুগল প্লে স্টোরে আর অ্যাপেলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল পাবজি মোবাইলকে।

অ্যাপ নিষিদ্ধ করার পর সরকারের তরফে জানানো হয় যে, এই ১১৮ টি মোবাইল অ্যাপ ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষার জন্য ক্ষতিকর'।

লাদাখে চীনের সঙ্গে নতুন করে উত্তেজনা বাড়ার পরই এই পদক্ষেপ নেয় ভারত সরকার৷ ভারতে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ পাবজি ব্যবহারকারী ছিল৷ গেমটি নিষিদ্ধ করা হলেও এখনও পর্যন্ত যাদের ফোনে আগের থেকে এই গেমটি ছিল তারা এতদিন এই গেমটি খেলতে পারছিলেন। কিন্তু আর নয়।

কিছুদিন আগেই পাবজি কর্পোরেশন তার অফিসিয়াল লিংকডইন প্রোফাইলে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের পর, ভারতে পাবজি ফেরার সম্ভাবনা নিয়ে জল্পনা আরো বেড়েছে। সেই পোস্টে লেখা ছিল যে, ভারতীয় অঞ্চলের কর্পোরেট ডেভেলপমেন্ট ডিভিশন ম্যানেজার পোস্টে লোক নেওয়া হচ্ছে। ডিভিশন ম্যানেজার, ভারতে সংস্থার প্রতিনিধি হিসেবে কাজ পরিচালনা করবেন এবং হেড কোয়ার্টারে সমস্ত খবরাখবর পাঠানোর জন্য দায়বদ্ধ থাকবেন।

মোবাইল গেমের মালিকানাধীন টেনসেন্ট গেমস ফেসবুকে একটি পোস্টে লেখে, এটি অত্যন্ত দুঃখের বিষয়। সেই সঙ্গে ভারতে পাবজি মোবাইল এবং পাবজি মোবাইল লাইট অনুরাগীদের ধন্যবাদও জানান। কোম্পানি আরও বলেছে যে ইউজারের ডেটা সংরক্ষণের ওপর গুরুত্ব দেওয়া সর্বদা তাদের প্রাথমিকতা, আর তারা সর্বদা ভারতের প্রযোজ্য ডেটা সুরক্ষা আইন এবং রেগুলেশন মেনে এসেছে। বিবৃতিতে আরও বলা হয়েছে যে আমাদের প্রাইভেসি পলিসিতে বলা হয়েছে যে সমস্ত ব্যবহারকারীর গেমপ্লে তথ্য স্বচ্ছ পদ্ধতিতে প্রক্রিয়া করা হয়। টেনসেন্ট পাবজি মোবাইলের বিকাশকারী পাবজি কর্পোরেশনকে সমস্ত অধিকার ফিরিয়ে দিচ্ছে, যা ক্রাফটস গেম ইউনিয়নের কোম্পানি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন