ডিসেম্বরেই ইউরোপে আসছে করোনাভাইরাসের টিকা!

  


পিএনএস ডেস্ক: ইউরোপে চলতি বছরের ডিসেম্বরেই করোনাভাইরাসের টিকা সরবরাহ করা যাবে বলে জানিয়েছেন জার্মান বায়োনটেকের প্রধান নির্বাহী উগুর শাহীন।

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে উগুর শাহীন জানান, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে করোনাভাইরাস ভ্যাক্সিনের অনুমোদন এবং বাজারজাতকরণ ২০২১ সালের পূর্বেই সম্ভব। তিনি আরো বলেন, এই বছরেই যুক্তরাষ্ট্র অথবা ইউরোপে কিংবা দুই স্থানে একই সময় ভ্যাক্সিনের অনুমোদন পাওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ এজেন্সীর (এফডিএ) কাছে আবেদন করা হবে এবং আশা করা যায় ডিসেম্বরেই ভ্যাক্সিনটি বাজারজাত করা যেতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যালস কোম্পানি ফাইজার এবং জার্মানির বায়োনটেক এক সাথে করোনভাইরাস ভ্যাক্সিন উৎপাদনে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

এদিকে বুধবার ফাইজার-বায়োনটেক জানায়, করোনাভাইরাস ভ্যাক্সিন ৯৫ শতাংশ সফল নিরাপদ এবং প্রবীণ ব্যক্তিদের করোনাভাইরাসে মৃত্যুর হাত থেকে রক্ষা করবে। তারা আরো জানান, ৬৫ বছরের উর্ধে ব্যক্তিদের ক্ষেত্রে এই ভ্যাক্সিন ৯৪ শতাংশ সফল।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের আরেকটি ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান মর্ডারনা তাদের উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যক্সিন ৯৪.৫% সফল বলে জানিয়েছেন এবং ইউরোপীয় ইউনিয়ন প্রাথমিকভাবে ১৬০ মিলিয়ন ডোজ অর্ডার করতে সম্মত হয়েছে। বিশ্বে করোনাভাইরাস ভ্যাক্সিন আবিস্কারের ক্ষেত্রে ফাইজার-বায়োনটেক এবং মডারনা শীর্ষস্থানে রয়েছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন