ভ্যাকসিনের জরুরি অনুমোদন চাইলো ফাইজার

  21-11-2020 02:44PM

পিএনএস ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় জরুরিভিত্তিতে মার্কিন কর্তৃপক্ষের কাছে ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে ফাইজার। শুক্রবার (২০ নভেম্বর) মার্কিন বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি আবেদনের বিষয়টি জানিয়েছে। আগামী মাসের প্রথম থেকেই যাতে সীমিত পরিসরে ভ্যাকসিন প্রদান করা যায় সেটি পর্যালোচনা করে দেখছে মার্কিন কর্তৃপক্ষ।

ফাইজারের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। এ খবর দেয়ার কয়েকদিনের মধ্যেই এই আবেদনের খবর এলো।

ফাইজারের দাবি, তাদের ভ্যাকসিন কার্যকর এবং পুরোপুরি নিরাপদ। তাই যত দ্রুত সম্ভব জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকসিন অনুমোদন দেওয়া প্রয়োজন। যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনে আবেদনের পাশাপাশি ইউরোপ ও যুক্তরাজ্যের কর্তৃপক্ষের কাছেও একই আবেদন পাঠানোর কথা জানিয়েছে ফাইজার।

প্রতিষ্ঠানটি সিইও আলবার্ট বউরলা এক বিবৃতিতে বলেন, আমাদের কাজ হচ্ছে যত দ্রুত সম্ভব একটি নিরাপদ ও কার্যকরি ভ্যাকসিন পৌঁছে দেওয়া।

এদিকে, শীতের মৌসুম শুরু হওয়ার সাথেই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এ অবস্থায় ভ্যাকসিন কার্যক্রমের দিকে তাকিয়ে বিশ্ব। এ নিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি কদিন আগেই জানিয়েছিলেন, এই বিপদে উদ্ধার পেতে ‘সাহায্য’ দ্রুতই আসছে। তিনি মূলত ফাইজারের ভ্যাকসিন প্রসঙ্গেই ওই মন্তব্য করেছিলেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন