কঠোরতা আসছে আন্তর্জাতিক বিমান চলাচলে

  

পিএনএস ডেস্ক : অস্ট্রেলিয়ার কোয়ান্টাস বিমান সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালান জয়সে এক সতর্কবার্তা দিয়ে বলেছেন,করোনা ভাইরাস পরবর্তীতে আন্তর্জাতিক বিমান চলাচল যখন চূড়ান্তভাবে শুরু হবে তখন বিমান সংশ্লিষ্টদের কঠোর নিয়ম পালন করতে হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক বিমান চলাচল কখনোই আগের মতো হবে না। ফ্লাইট শুরু হলে পায়ের গোঁড়ালিতে পরিহিত ব্রেসলেট থেকে ডিএনএ পরীক্ষা করাতে হবে। বিমানের স্যুয়ারেজ পরীক্ষা করা হবে এবং বাধ্যতামূলক টিকা নিতে হবে।

আগামী বছরের শুরুর দিকে সবার জন্য চালু হতে পারে করোনা ভ্যাকসিন। ওই সময়ে বিদেশগামী কোনো যাত্রীকে অবশ্যই বিমানে উঠতে হলে তাকে কিছু শর্তের মধ্য দিয়ে যেতে হবে। এর মধ্যে রয়েছে, অবশ্যই একজন যাত্রীকে করোনার টিকা নিতে হবে। এ ছাড়া আরো সব নিয়মকানুন কড়াকড়ি করছে তার বিমান সংস্থা কোয়ান্টাস।

সংবাদ মাধ্যম ‘এ কারেন্ট অ্যাফেয়ার্স’কে তিনি বলেছেন, আন্তর্জাতিক সফরকারীদের জন্য বিমানে উঠার আগে অবশ্যই টিকা নিতে হবে। তার মতে যেসব পর্যটক অস্ট্রেলিয়ায় যাবেন অথবা যেসব মানুষ অস্ট্রেলিয়া থেকে বাইরের দেশে যাবেন, তাদের জন্য এই টিকা অত্যন্ত প্রয়োজনীয়। তিনি বিশ্বাস করেন, এই টিকা সারাবিশ্বে আন্তর্জাতিক সব ভ্রমণকারীদের ক্ষেত্রে বাধ্যতামূলক করা উচিত হবে।

অ্যালান জয়সে ইঙ্গিত করে বলেছেন, আন্তর্জাতিক ভ্রমণকারীদের নিরাপত্তার কথা চিন্তা করে একই রকম নীতি গ্রহণ করতে পারে অস্ট্রেলিয়া। এর আওতায় থাকবে ডিএনএ পরীক্ষা। ইউরোপ থেকে আসা প্রত্যাবর্তন বিষয়ক ফ্লাইট, যেগুলো ডারউইনে আসছে, সেখানে আমরা জনগণের পরীক্ষা করছি। পিসিআর পরীক্ষা করছি। এ ছাড়া বিমানে পরিত্যক্ত পানিও পরীক্ষা করছি আমরা ।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন