ফাইজারের ভ্যাকসিন পরিবহন শুরু

  28-11-2020 11:01AM

পিএনএস ডেস্ক: ফাইজার উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের আকাশপথে প্রথম বড় চালানের পরিবহন শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ছাড়পত্র পাওয়ার পর পরিবহন কাজ শুরু করছে ইউনাইটেড এয়ারলাইন্স।

শুক্রবার (২৭ নভেম্বর) শিকাগোর ও’হেয়ার এয়ারপোর্ট থেকে ব্রাসেলস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে ইউনাইটেড।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ফাইজার ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্লেস্যান্ট প্রেইরি ও জার্মানির কার্লশ্রুর গুদামের সংরক্ষণ ক্ষমতা বাড়িয়েছে। কার্গো বিমান ও ট্রাকের ভেতরে স্যুটকেসের মতো হিমায়িত বক্সে করে বিশ্বব্যাপী ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা রয়েছে তাদের।

ওয়াল স্ট্রিট জার্নাল আরো জানাচ্ছে, ইউনাইটেডের পাশাপাশি অন্যান্য বিমান পরিবহন সংস্থাগুলোও ভবিষ্যতে ভ্যাকসিন পরিবহনের জন্য প্রস্তুতি নিচ্ছে।

সম্প্রতি এফডিএ এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর ফাইজার দ্রুত ভ্যাকসিন পরিবহনের কাজ শুরু করেছে বলে খবর পাওয়া যায়। এর পরপরই এই কাজে চার্টার্ড বিমান ব্যবহারের খবর সামনে এল।

আগামী সপ্তাহে ভ্যাকসিন বিতরণ শুরু

উল্লেখ্য, ফাইজার উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে সংরক্ষণ করতে হবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তারও কম তাপমাত্রায়। তিন ধাপের ট্রায়ালে ভ্যাকসিনটি ৯০ শতাংশেরও বেশি কার্যকর বলে দেখা গেছে

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন