আমাজনে ১২ বছরের সর্বোচ্চ বন উজাড়!

  

পিএনএস ডেস্ক: পৃথিবীর ফুসফুস খ্যান ব্রাজিলের আমাজন বনে প্রতিনিয়ত বেড়েই চলেছে বন উজারকরণ। গত এক বছরে ব্রাজিলের আমাজনে ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার বনভূমি উজাড় করা হয়েছে। গত বছরের আগস্ট থেকে এ বছরের জুলাই পর্যন্ত এমনটি করা হয়েছে। আগের বছরের চেয়ে বন উজাড়ের পরিমাণ সাড়ে নয় শতাংশ বেড়েছে আর এটি ২০০৮ সালের পর সর্বোচ্চ। দেশটির রাষ্ট্রীয় মহাকাশ সংস্থার (ইনপি)এ তথ্য জানিয়েছে। বিবিসি।

বৈশ্বিক উষ্ণতার গতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কার্বন-আধার আমাজন। ২০১৯ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট জাইর বলসোনারো ব্রাজিলের ক্ষমতায় আসার পর বন উজাড় ব্যাপক মাত্রায় বেড়েছে। ইনপির তথ্য মতে, ২০১৮ সালে অর্থাৎ বলসোনারো ক্ষমতা নেওয়ার আগের বছর সাত হাজার ৫৩৬ বর্গকিলোমিটার বন উজাড় করা হয়েছিল। বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেস্ট অঞ্চলে কৃষিকাজ ও খনিজ পদার্থের সন্ধান কার্যক্রম বাড়িয়ে দেন বলসোনারো।

বিবিসির বিজ্ঞানবিষয়ক সম্পাদক ডেভিড সুকম্যান জানিয়েছেন, গত বছর প্রতি মিনিটে আমাজনের একটি ফুটবল মাঠের সমান বন উজাড় হয়েছে। এখন তা অবশ্যই বেড়ে গেছে। এ বছর সবচেয়ে বড় আকারের জায়গা আগুন ধরিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। গত ১০ বছরে এত বড় আগুনের ঘটনা ঘটেনি।

সুকম্যান আরো বলছেন, এসবে অবাক হওয়ার কিছু নেই। কারণ বলসোনারো উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন। গত বছর বলসোনারো নিজ দেশের মহাকাশ সংস্থা ইনপির ওপর চটেছিলেন। তার অভিযোগ, সংস্থাটি দেশের সুনাম ক্ষুন্ন করছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন