কমছে কোয়ারেন্টাইনে থাকার সময়!

  02-12-2020 09:21PM

পিএনএস ডেস্ক : করোনা মোকাবিলার প্রধান অস্ত্র হিসেবে ধরা হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখা। এজন্য করোনা শনাক্ত হলে বা কোনো লক্ষণ দেখা দিলে রোগীকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে পাঠিয়ে দেয়া হয়। এবার কোয়ারেন্টাইনের সময়সীমা কমিয়া আনলো দ্যা সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)। ১৪ দিনের পরিবর্তে এটি নির্ধারণ করা হয়েছে ৭-১০ দিন।

মঙ্গলবার (২ ডিসেম্বর) সিডিসির পরিচালক ড. রবার্ট রেডফিল্ড করোনাভাইরাস টাস্কফোর্সের এক বৈঠকে এই ঘোষণা দেন।

রেডফিল্ড বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্যদের সিডিসি অবহিত করেছে যে সরাসরি করোনা রোগীর সংস্পর্শে আশা মানুষগুলোর কোয়ারেন্টাইনে থাকার সময়কাল কমিয়ে আনা হবে। এটি ১৪ দিন থেকে কমিয়ে ৭/৪১০ দিন করা হয়েছে। শিগগির এ সংক্রান্ত ঘোষণা দেয়া হবে।

নতুন নির্দেশিকা অনুসারে, করোনা নেগেটিভ রিপোর্ট দেখিয়ে ব্যক্তি সাত দিন পড়ে তার কোয়ারেন্টাইন শেষ করতে পারবেন। তবে ১০ দিনের কোরেন্টাইন শেষ করতে তাকে কোনো রিপোর্ট দেখাতে হবে না।

দীর্ঘ কয়েক মাস ধরে অনেকগুলো গবেষণা পরিচালনা করেই সিডিসি এ তথ্য জানিয়েছে। এদিকে সংস্থাটির এক কর্মকর্তা জানিয়েছেন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অনেক মাস ধরে সিডিসির নির্দেশিকাগুলো পুনরায় পরীক্ষা করার জন্য চাপ দিচ্ছেন।

করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন প্রস্তুত হওয়া সম্ভাব্য ভ্যাকসিনগুলো কাজে আসলেও মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখাকেই গুরুত্ব দিচ্ছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন