পর্যটকদের আকর্ষণে ইসরায়েল-বাহরাইনের সমঝোতা চুক্তি

  03-12-2020 01:59PM


পিএনএস ডেস্ক: মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে দ্বিরাষ্ট্রীয় সম্পর্ক ও সহযোগিতায় উন্নয়ন ও পর্যটকদের আকর্ষণ তৈরি করতে পর্যটন খাতে সমঝোতা চুক্তি করেছে বাহরাইন। বাহরাইনের শিল্প ও বাণিজ্য মন্ত্রী জায়েদ বিন রশিদ আল জায়ানি এবং ইসরায়েলের পর্যটন বিষয়ক মন্ত্রী ওরিত ফারকাশ হ্যাকোহেনের উপস্থিতিতে বুধবার তেলআবিবে পর্যটন বিষয়ক সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। বাহরাইনের রাষ্ট্রয়াত্ত বার্তা সংস্থা বিএনএ এ খবর নিশ্চিত করে।

শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে ইসরায়েলেরর সঙ্গে পর্যটন খাতে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়েছে জানিয়ে বাহরাইনের শিল্প ও বাণিজ্য মন্ত্রী জায়েদ বিন রশিদ আল জায়ানি বলেন, পর্যটন খাত বাহরাইনের অন্যতম সক্রিয় খাত। সরকার এখাতের উন্নয়নের সর্বাধিক গুরুত্বারোপ করছে। বাহরাইন ও ইসরায়েল দুই দেশের উন্নয়নে পর্যটন খাত বিশেষ ভূমিকা পালন করবে।

ইসরায়েলের পর্যটন বিষয়ক মন্ত্রী বাহরাইনের প্রশংসা করে বলেন, পর্যটন খাতে দুই দেশের সহযোগিতা এক সঙ্গে কাজের নতুন দিগন্ত উম্মোচন করবে। আগামীতে উভয় অন্যান্য খাতেও এক সঙ্গে কাজ করতে থাকবে।

বাহরাইনের ব্যবসা ও বাণিজ্য প্রতিষ্ঠানের ৪০ সদস্যের একটি প্রতিনিধি দল গত মঙ্গলবার ইসরায়েল যায়। তিন দিনের এই সফরে উভয়দেশের মধ্যে নানা খাতের দ্বিরাষ্ট্রীয় চুক্তি করা হবে। উভয় দেশের ভ্রমণপ্রেমীদের নানা সুযোগ-সুবিধা নিয়ে আলোকপাত করা হয়। পর্যটন খাতে ইসরায়েলের উপসাগরীয় আরব রাষ্ট্রের এটিই প্রথম চুক্তি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন