করোনায় কেড়ে নিলো ১৫ লাখ প্রাণ

  

‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌পিএনএস ডেস্ক:বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার (৪ ডিসেম্বর) পর্যন্ত বিশ্বের ১৫ লাখ মানুষের বেশি প্রণ হারিয়েছে। এর আগে গত বছর ডিসেম্বরের শেষদিকে চীনে প্রাদুর্ভাব শুরুর পর বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়ে ভাইরাসটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এক সপ্তাহের গড় হিসাব দিয়ে বলা হচ্ছে, প্রতি নয় সেকেন্ডে একজন মানুষ করোনায় প্রাণ হারাচ্ছেন। এদিকে ডিসেম্বরের কিছু উন্নত দেশে শুরু হতে যাচ্ছে করোনার টিকাদান কর্মসূচি।

মহামারি করোনার প্রকোপ যে এখনও শেষ হওয়া থেকে অনেক দূরে তার ইঙ্গিত মিলছে। রয়টার্স জানাচ্ছে, গত দুই মাসে বিশ্বজুড়ে পাঁচ লাখ কোভিড-১৯ আক্রান্ত মানুষ প্রাণ হারিয়েছেন; যা প্রকৃতই শঙ্কার খবর।

এ ছাড়া মহামারি করোনা এ পর্যন্ত বিশ্বের প্রায় ৬ কোটি ৫০ লাখ মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে। এ দিকে করোনার সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের তৃতীয় দফায় করোনার সংক্রমণ মোকাবিলায় হিমশিম খাচ্ছে।

বিগত সপ্তাহে প্রতিদিন গড়ে দশ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়। প্রতি সপ্তাহে ধীরে ধীরে এই সংখ্যা বাড়ছেই। বিশ্বের অনেক দেশ এখন করোনার দ্বিতীয় কিংবা তৃতীয় দফা সংক্রমণ ঠেকাতে ব্যস্ত।

শীতের আগমনে প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফায় ভাইরাসটির প্রকোপ দেখা যাচ্ছে আরওও বেশি। ফলে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বেশিরভাগ অঞ্চলের দেশ নতুন করে করোনা সংক্রান্ত বিধিনিষেধ দিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত বছর যক্ষ্মায় যত প্রাণহানি হয়েছে তার চেয়ে করোনায় প্রাণহানি বেশি। আর ওই বছর বিশ্বজুড়ে ম্যালেরিয়ায় যত মানুষের মৃত্যু হয়েছে করোনায় তার চেয়ে চার গুণ বেশি মৃত্যু হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন