মালয়েশিয়ায় কারাবন্দি বিদেশিদের শর্তসাপেক্ষে বৈধকরণের পরিকল্পনা

  04-12-2020 09:40PM

পিএনএস ডেস্ক : মালয়েশিয়ায় কারাবন্দি বিদেশিদের শর্তসাপেক্ষে বৈধকরণের পরিকল্পনা করছে দেশটির সরকার।

বাংলাদেশি অভিবাসীসহ বিভিন্ন দেশের হাজার হাজার অভিবাসী ডিটেনশন ক্যাম্পে আটক রয়েছেন; যাদের দেশটিতে অবৈধভাবে বসবাস ও বিভিন্ন অপরাধে আটক করা হয়েছে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর জন্য।

শর্তসাপেক্ষে তাদের বিভিন্ন খাতে নিয়োগ দিতে পরিকল্পনা করছে সরকার। এজন্য সংশ্লিষ্ট নিয়োগকারীদের ডিটেনশন ক্যাম্পে বন্দিদের প্রত্যাবর্তনের খরচ বহন করতে হবে। তাহলে কারাবন্দিদের বৈধকরণের চূড়ান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) মালয়েশিয়ার স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী পর্যায়ের এক যৌথ বৈঠকে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী দাতোক সেরি হামজা জায়নুদ্দিন। এ সময় মানবসম্পদ মন্ত্রী এম সারাভানানও উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জায়নুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বলা হয়- বড় বড় কোম্পানিগুলো যাদের ব্যাপক শ্রমিক সংকট রয়েছে তারা চাইলে ডিটেনশন ক্যাম্পে আটক বিদেশিদের নিয়োগ দিতে পারে। কিন্তু তার আগে শর্ত হল তাদের যতজন শ্রমিক প্রয়োজন ততজন শ্রমিকের মাথাপিছু ডিটেনশন ক্যাম্পে যে আটক রয়েছে তাদের প্রত্যাবর্তনের খরচ বহন করতে হবে।

যদি এ শর্তে নিয়োগদাতারা রাজি থাকেন তাহলে এ প্রস্তাবটি শীঘ্রই মন্ত্রিসভায় বিলটি উত্থাপন করা হবে। তবে কারাবন্দি এসব বিদেশির মধ্যে প্রায় ১৫ শতাংশ কর্মক্ষম রয়েছে; যারা অসুস্থ কিংবা কাজ করতে অক্ষম তাদের নিজ দেশে প্রত্যাবর্তন করা হবে।

বৈঠকে আরও বলা হয়, এটা একটা উত্তম পন্থা যে, করোনার কারণে দীর্ঘ সময় পর বন্দিদের একটি ইতিবাচক সমাধান হতে পারে; যা কিনা উভয়পক্ষই উপকৃত হবে। বর্তমানে বিভিন্ন সেক্টরে বিশেষ করে পামতেল শিল্প, প্লানটেশন, কনস্ট্রাকশন ও কৃষি খাতে যে শ্রমিক সংকট রয়েছে সেগুলোতে তাদের কাজে লাগাতে পারে। ডিটেনশন ক্যাম্প থেকে অথবা বিদেশ থেকে নতুন শ্রমিক আমদানি করে এ সংকট মোকাবেলা করা যাবে বলেও স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন