মস্কো সফরে গিয়ে ইরানের বিরুদ্ধে সৌদি পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ

  


পিএনএস ডেস্ক: সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আলে সৌদ মস্কো সফরে গিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের বিরুদ্ধে রিয়াদের ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করেছেন।

ইরান মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ করে ফয়সাল বিন ফারহান দাবি করেন, সিরিয়া সংকট সমাধানের পথে ইরান প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তিনি ইরানকে তার ভাষায় এ কাজ বন্ধ করার আহ্বান জানান।

পর্যবেক্ষকরা বলছেন, সৌদি কর্মকর্তারা গত বেশ কিছু সময় ধরে আমেরিকা ও ইসরায়েলের কণ্ঠে সুর মিলিয়ে তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে যাচ্ছে।

তেহরানের বিরুদ্ধে এমন সময় এসব অভিযোগ উত্থাপন করা হচ্ছে যখন ইরান মধ্যপ্রাচ্যে আমেরিকা, ইসরায়েল ও সৌদি আরবের যৌথ ষড়যন্ত্র ও অপকর্মের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করছে।

এছাড়া, সৌদি পররাষ্ট্রমন্ত্রী এমন সময় ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ আনলেন যখন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত গত প্রায় ছয় বছর ধরে ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে। এই আগ্রাসনে এ পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। সেইসঙ্গে ইয়েমেনে দুর্ভিক্ষ পরিস্থিতি সৃষ্টি হয়েছে এবং দেশটিতে খাদ্য ও ওষুধের তীব্র সংকট চলছে। মধ্যপ্রাচ্যে বর্তমান অস্থিতিশীলতার অন্যতম প্রধান কারণ ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আগ্রাসন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন