উগান্ডা নির্বাচন: সহিংসতার কারণে ইন্টারনেট বন্ধ

  15-01-2021 10:41AM


পিএনএস ডেস্ক: আফ্রিকার দেশ উগান্ডার সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ঘটেছে সহিংসতার ঘটনা। এ ঘটনায় দেশটিতে প্রাণ হারিয়েছেন কয়েক ডজন মানুষ। এ ঘটনার পর সাধারণ নির্বাচন নিয়ে দেশটির সর্বত্র উত্তেজনা বিরাজ করছে। এরপরই গতকাল বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) উগান্ডায় যে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ইন্টারনেটসহ একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে।

এবার উগান্ডার নির্বাচনে ৩৩ বছর ধরে ক্ষমতা আঁকড়ে থাকা প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনির প্রতিদ্বন্দ্বিতা করছেন পপ গায়ক ববি ওয়াইন। কয়েক বছর ধরে উগান্ডায় গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য লড়ছেন ববি ওয়াইন। তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন ৩৮ বছর বয়সী এই পপ গায়ক। জানা, গেছে, আফ্রিকার এই দেশে এবার এক কোটি ৮০ লাখের বেশি ভোটার এবার ভোট দিয়েছেন। শনিবার (১৬ জানুয়ারি) নাগাদ ভোটের ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, গ্রাম ও শহরের সুবিধাবঞ্চিত এলাকায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন ববি। অন্যদিকে, ইয়োবেরি মুসেভেনি ছয়বারের মতো নির্বাচন করছেন। অভিযোগ উঠেছে, নির্বাচনে ববি ওয়াইনকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট। হামলা-মামলা মোকাবিলা করে বৃহস্পতিবার নির্বাচনে অংশ নিয়েছেন ববি ওয়াইন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন