অর্থ কেলেঙ্কারি: নেদারল্যান্ডস সরকারের পদত্যাগ

  

পিএনএস ডেস্ক : রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়ে বাইসাইকেলে চেপে রাজপ্রাসাদ থেকে বেরিয়ে আসেন নেদারল্যান্ডস'র প্রধানমন্ত্রী মার্ক রুট

অর্থ কেলেঙ্কারির অভিযোগে পদত্যাগের ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস সরকার। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট পদত্যাগের পাশাপাশি সরকার ভেঙে দেন।

জানা গেছে, নেদারল্যান্ডস'র হাজার হাজার পরিবার শিশু কল্যাণ তহবিল থেকে পর্যাপ্ত অর্থ না পেয়ে আর্থিক সমস্যায় ভুগছে। এর মধ্যে বেশি সমস্যায় পড়েছে অভিবাসী পরিবারগুলো।

এর আগে, নেদারল্যান্ডস'র প্রধানমন্ত্রী মার্ক রুট দেশটির রাজার কাছে তার মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দেন। তবে আগামী ১৭ মার্চ দেশটির জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন মার্ক রুট।

বিবিসি জানায়, নেদারল্যান্ডসের সদ্য সাবেক প্রধানমন্ত্রী মার্ক রুট দেশটির রাজার কাছে মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দেওয়ার পর দ্য হেগ শহরে সাংবাদিকদের বলেন, নিরপরাধ অনেক মানুষকেই অপরাধীর কাতারে ফেলা হয়েছে। তাদের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই দায় মন্ত্রিসভার ওপরই বর্তায়।

মার্ক রুট আরও বলেন, ‘আমরা সবাই একমত যে পুরো ব্যবস্থা ব্যর্থ হয়েছে। কাজেই সবাই মিলেই দায় নিতে হবে। এ বিষয়ে উপসংহারে পৌঁছেই আজ (শুক্রবার) আমি আমার পুরো মন্ত্রিসভার পদত্যাগপত্র রাজার কাছে জমা দিয়ে এসেছি।’ তিনি জানান, মার্চের মাঝামাঝি সময়ে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগ পর্যন্ত তিনি ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালন করবেন।

নেদারল্যান্ডস-এ সরকারের পদত্যাগের ঘটনা এই নতুন নয়। এর আগেও ২০০২ সালের দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় দেশটির তৎকালীন সরকার পদত্যাগ করেছিল।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন