বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে কাশ্মীরি বংশোদ্ভূত মুসলিম সামিরা

  

পিএনএস ডেস্ক : সদ্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জেতা জো বাইডেন কাশ্মীরি বংশোদ্ভূত মার্কিনী অর্থনৈতিক উন্নয়ন বিশেষজ্ঞ সামিরা ফাজিলিকে হোয়াইট হাউসে অন্যতম প্রধান পদে নিয়োগ করছেন। তিনি হলেন দ্বিতীয় কাশ্মীরি বংশোদ্ভূত যিনি বাইডেন প্রশাসনের অন্যতম প্রধান পদে নিয়োগ হলেন।

এর আগে ডিসেম্বর মাসে প্রথম কাশ্মীরি বংশোদ্ভূত হিসাবে ঐশা শাহের নাম ওঠে হোয়াইট হাউসে অফিস অফ ডিজিটাল স্ট্র্যাটেজিতে পার্টনারশিপ ম্যানেজার হিসেবে।

হোয়াইট হাউসে ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিল-এর ডেপুটি ডিরেক্টর পদের জন্য সামিরা ফাজিলের নাম ঘোষণা করে। ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল‌ সমন্বয়সাধন করে অর্থনৈতিক নীতি তৈরির প্রক্রিয়া এবং মার্কিন প্রেসিডেন্টকে অর্থনৈতিক নীতির ব্যাপারে পরামর্শ দেয়ার ব্যাপারে। বাইডেন- হারিস ট্রানজিশন সময়ের অর্থনৈতিক এজেন্সিকে নেতৃত্ব দিচ্ছে সামিরা ফাজিলি।

আগে তিনি ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ আটলান্টায় কাজ করেছেন। সেখানে তিনি ছিলেন এনগেজমেন্ট ফর কমিউনিটি ইকোনমিক ডেভেলপমেন্ট এর ডিরেক্টর। ওবামা বাইডেন প্রশাসনের সময় ফাজিলি হোয়াইট হাউসের ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিল এ সিনিয়র পলিসি এডভাইজার রূপে কাজ করেছেন এবং সিনিয়র এডভাইজার ছিলেন মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের অন্তরদেশীয় অর্থ বিভাগ ও আন্তর্জাতিক বিষয়ক বিভাগে। তার আগে তিনি ইয়াল ল স্কুলের লেকচারার ছিলেন। তিনি মূলত বাফালোর লোক হলেও জর্জিয়াতে বাস করেন স্বামী এবং তিন সন্তানের সঙ্গে।

সামিরা ফাজিলি ইয়াল ল স্কুল এবং হার্ভার্ড কলেজের প্রাক্তনী । তিনি আইনে স্নাতক হন ইয়াল ল কলেজ থেকে এবং হার্ভার্ড কলেজ থেকে সোশ্যাল স্টাডিজ এ স্নাতক হয়েছেন‌। সূত্র: ইন্ডিয়া ট্রিবিউন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন