যুক্তরাজ্যে ৪০ লাখ লোক নিয়েছে টিকার প্রথম ডোজ

  

পিএনএস ডেস্ক : যুক্তরাজ্যে ৪০ লাখের বেশি মানুষ করোনা টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। সরকারি পরিসংখ্যানের বরাতে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, আশির্ধো বয়সী এবং কেয়ার হোমে বসবাসরত বয়স্কের মধ্যে অর্ধেকের বেশি মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, প্রতিটি দেশের প্রতিটি কেয়ার হোমে বয়স্কের মধ্যে টিকা পৌঁছে দেওয়া হয়েছে। এ কাজের সঙ্গে যুক্ত সংশ্লিষ্টদের তিনি শুভেচ্ছা জানান।

এ ছাড়া ইংল্যান্ডে সত্তোরোর্ধ এবং সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে থাকা মানুষেরা টিকা গ্রহণের আওতায় ছিলেন।

এখন নাগরিকদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্য।

অধিক ঝুঁকিতে থাকা পঞ্চাশোর্ধ মানুষেরা শুরুতে দ্বিতীয় ডোজ পাবেন বলে ভ্যাকসিন ডেভেলপমেন্ট মন্ত্রী নাদিম জাহাভি জানিয়েছেন।

সোমবার টাইমস রেডিওকে তিনি জানান, শিক্ষক, পুলিশ কর্মকর্তা, দোকানকর্মীরা সবার আগে দ্বিতীয় ডোজ পাবেন। কারণ কাজের কারণে তারাই সবচেয়ে বেশি মানুষের সংস্পর্শে আছেন। ফলে তাদের টপ লিস্টে রাখা হয়েছে।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন বা স্ট্রেইনের সংক্রমণ দেখা দিলে হাসপাতালে চাপ বেড়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে, বন্ধ রাখা হয়ে স্কুল।

সংক্রমণ মোকাবিলায় টিকা কর্মসূচি জোরদার করেছে ব্রিটিশ সরকার। ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এবং মডার্নার টিকা অনুমোদন পায়। তিনটি টিকাই মানুষকে দেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত দেশটিতে ৮৯ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন। আর শনাক্ত হয়েছে মোট ৩৪ লাখ ৩৩ হাজার।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন