ভারতের সিরাম ইনস্টিটিউটে আগুন

  

পিএনএস ডেস্ক: ভারতের পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভবনে অগ্নিকাণ্ড ঘটেছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এ ঘটনা ঘটেছে বলে এনডিটিভি অনলাইন জানিয়েছে।

দমকলের অন্তত ১৪টি ইঞ্জিন ঘটনাস্থনলে আগুন নেভানোরচেষ্টা চালাচ্ছে। এই কারখানাতেই ভারতে অনুমোদিত অন্যতম কোভিড ভ্যাক্সিন কোভিশিল্ড তৈরি করা হয়েছে।

আগুন যে ভবনটিতে লেগেছে, সেখানে কোভিড টিকা তৈরির কাজ হচ্ছিল না, বলেই প্রাথমিকভাবে জানা গিয়েছে। তবে, সেখানে বিসিজি ভ্যাকসিন তৈরির কাজ চলছিল। কোভিড টিকা তৈরি করা হচ্ছে ইনস্টিটিউটের পুরোনো ভবনেই। দুই ভবনের মধ্যে দেড় থেকে দুই কিলোমিটারের ব্যবধান রয়েছে। তাই, কোভিড টিকা সুরক্ষিত আছে বলেই জানা গিয়েছে।

শুরুতে অগ্নিকাণ্ড খুব বেশি ছিলো না বলেই জানিয়েছেন দমকল বাহিনী। কিন্তু, সম্ভবত ভবনে থাকা বিভিন্ন রাসায়নিকের জন্যই আগুন দ্রুত ভবনটিতে ছড়িয়ে পড়ে।

প্রথমে ৪টি দমকলের ইঞ্জিন পাঠানো হলেও, পরে আরো ১০টি ইঞ্জিন পাঠানো হয় ঘটনাস্থলে। পৌঁছে গিয়এছে বিশাল পুলিশ বাহিনীও। দমকলের পক্ষ থেকে অন্তত ৩ জন কর্মীকে উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে এখনও একজন ওই ভবনে আটকে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে দমকল কর্মীরা এখনও তাপ ও ধোঁয়ার জন্য ওই ভবনের ভিতরে প্রবেশ করতে পারেননি। আগুন এখনও নিয়ন্ত্রণেও আনা যায়নি। এই অবস্থায় পুরো এলাকা ঘন ধোঁয়ায় ঢেকে গিয়েছে। ঘটনাস্থলের আশপাশের বাড়ি খালি করে দেওয়া হচ্ছে। আগুন যেভাবে ছড়াচ্ছে তাতে গোটা ভবনটিই ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে আগুন যদি কোভিড ভ্যাকসিন তৈরির ভবনটিতে ছড়িয়ে পড়ে, সেই ক্ষেত্রে কোভিড টিকার সম্ভারকেও অন্যত্র সরানোর কথা ভাবতে হতে পারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন