জলবায়ু নিয়ে কথা বলতে হবে আগে ভাবিনি : বিল গেটস

  17-02-2021 08:40PM

পিএনএস ডেস্ক : বিশ্বের শীর্ষ ধনীদের অন্যতম বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। তিনি এখন জলবায়ু নিয়ে চিন্তায় মগ্ন। এর আগে, পৃথিবী যে চরম সমস্যার মুখে পড়তে চলেছে তা আজ থেকে কয়েক বছর আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন তিনি। একটা মহামারী ভাইরাস যে মানুষের জীবনকে পাল্টে দেবে সেটা বছর পাঁচেক আগে অনুমান করেছিলেন তিনি।

এবার তিনি জানালেন সময় এসেছে মানুষ যাতে জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবে। তার মতে জলবায়ু পরিবর্তনের সমাধান তুলনায় কোভিড মোকাবিলার থেকে কঠিন কাজ। ৫১ বিলিয়ন অথবা শূন্য'—জলবায়ু সম্পর্কে এই দুটি সংখ্যা সবার জানা দরকার বলে মনে করেন তিনি।

তিনি বইয়ের মধ্যে লিখেছেন, 'আগে আমি কখনও ভাবিনি, জলবায়ু পরিবর্তন নিয়ে আমাকে কথা বলতে হবে। আর এ নিয়ে বই লেখার ভাবনা- তাও ছিল অনেক দূরের ব্যাপার। আমার অতীত ইতিহাস সফটওয়্যারকে নিয়ে; জলবায়ুবিজ্ঞান নিয়ে নয়।

কীভাবে জলবায়ু বিপর্যয় এড়ানো যায় তা নিয়েই বইটি লিখেছেন তিনি। বিল আরও লিখেছেন, ‘আমি মনে করি, আমরা একটি সন্ধিক্ষণে আছি। ১৫ বছরের বেশি সময় ধরে আমরা দারুণ সব অগ্রগতি দেখছি। এই দীর্ঘ সময়ে জ্বালানি ও জলবায়ুর পরিবর্তন বিষয়ে নানা জিনিস শিখেছিও।’

সম্প্রতি একটি বই প্রকাশ করে তিনি এই কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা কীভাবে করা যায় তা নিয়ে মত দিয়েছেন। এটি একটি গাইডবুক হিসেবেও দেখা যেতে পারে। তিনি জানান, যদি জলবায়ু পরিবর্তন কমানো না যায় তাহলে কিন্তু একটা সময় পৃথিবীতে করোনার থেকেও কঠিন পরিস্থিতির সৃষ্টি হবে। এর সঙ্গে চিন্তা বাড়াবে বিশ্ব উষ্ণায়ন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন