কয়েক ঘণ্টার ব্যবধানে কুয়েতে ফের প্রবাসীদের জন্য নিষেধাজ্ঞা

  

পিএনএস ডেস্ক : কয়েক ঘণ্টা না যেতেই কুয়েতে প্রবাসী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সিভিল অ্যাভিয়েশন। আজ রোববার থেকে দেশটিতে প্রবাসীদের প্রবেশের অনুমতি দেওয়া হলেও করোনাভাইরাসের নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ায় বাতিল করা হয়েছে তা।

কুয়েতের স্থানীয় গণমাধ্যম আল কাবাস ও আল আনবা প্রকাশিত সংবাদে বলা হয়, পৃথিবীর যে সকল দেশ থেকে প্রবাসীদের আসার সুযোগ করে দেওয়া হয়েছিল, তা আপাতত নিষিদ্ধ করা হলো। করোনাভাইরাসের নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা চলবে।

এর আগে নিজ নিজ দেশে ছুটিতে গিয়ে করোনাভাইরাসের কারণে র্দীঘদিন আটকে পড়া বাংলাদেশি প্রবাসীদের কুয়েতে প্রবেশের সুযোগ দেয় কুয়েত। আল কাবাস ও আল আনবা প্রকাশিত সংবাদে বলা হয় বাংলাদেশসহ নিষিদ্ধ ঘোষিত আরও ৩৫ দেশের প্রবাসীরাও দেশটিতে প্রবেশ করেত পারবে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল সহ ৩৫ দেশের নাগরিকরা ১৪দিন হোটেলে কোয়ারেন্টিনে অবস্থান করেই তবে কুয়েতে প্রবেশ করতে পারবেন।

গত বৃহস্পতিবার কুয়েতের সিভিল অ্যাভিয়েশনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলোতে আরও বলা হয়, আজ রোববার থেকে কুয়েতে প্রবেশ অনুমোতি দেওয়ার কথা ছিল। এতে, আকাশ-স্থল ও সমুদ্র পথে আগতদের কুয়েত মুসাফির ও বালসালামা ওয়েবসাইটে নিবন্ধনের মাধ্যমে আসতে হবে এবং ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এর জন্য আগে হোটেল বুকিং দিতে হবে। আগতদের কয়েকবার পিসিআর পরীক্ষা দিতে হবে। সব ব্যয় যাত্রীদের বহন করতে হবে। হোটেল বুকিং না থাকলে আগত যাত্রীদের কুয়েতে প্রবেশ করতে দেওয়া হবে না। নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। এই নির্দেশনা এখনও বলবৎ আছে। তবে, ধারাবাহিকভাবে কুয়েতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়া নিষিদ্ধ দেশ ব্যাতীত অন্য দেশের নাগরিকদের নিজ খরচে ৭ দিন হোটেল কোয়ারেন্টিনে থাকতে হবে বলেও জানায় কুয়েতের সিভিল অ্যাভিয়েশন। সংস্থাটি আরও জানিয়েছে, আগে থেকে গৃহকর্মীদের বালসালামা নিবন্ধনের মাধ্যমে দেশটিতে প্রবেশের অনুমোতি দেওয়া হবে। বৈধ আকামাধারী প্রবাসী আকামার মেয়াদ থাকলে কুয়েতে প্রবেশ করতে পারবে। বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের কোয়ারেন্টিনে থাকতে কুয়েতে বিভিন্ন এলাকার ৫ তারকা হোটেল থেকে শুরু করে বিভিন্ন মানের ৪৩ টি হোটেলকে অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন