রোমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  21-02-2021 09:44PM

পিএনএস ডেস্ক : রোমস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন সম্পন্ন হয়েছে।

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য রোমস্থ বাংলাদেশ দূতাবাস দুইদিনব্যাপী কর্মসূচীর আয়োজন করেছে। এ উপলক্ষে শনিবার সাতটায় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মো. শামীম আহসান দূতাবাসে অবস্থিত শহীদ মিনারে পুস্প্যমাল্য অর্পণ করেন। এ সময়ে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

শহীদ মিনারে পুস্পার্ঘ্য অর্পণের পরে দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠ শেষে ভাষা শহিদদের রুহের মাগফেরাত ও দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। আলোচনা সভায় বাংলাদেশি ছাড়াও ইতালিয়ান অতিথিরা অংশগ্রহণ করবেন। এছাড়া বহুভাষাভিত্তিক বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানে বেশ কয়েকটি দেশের শিল্পীরা অংশগ্রহণ করবে।

ইতালি সরকারের কোভিড সংক্রান্ত বিধিনিষেধের কারণে এ বছর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-এর কর্মসূচি ডিজিটাল মাধ্যম জুম’এ আয়োজিত হচ্ছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন