আসছে হিলারি ক্লিনটনের রাজনৈতিক উপন্যাস

  25-02-2021 12:04PM


পিএনএস ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে নারী রাজনীতিবিদ হিসেবে একাধিক পরিচয় রয়েছে তার। বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করার পাশাপাশি সামাজিক কাজে লিপ্ত থাকতে ভালোবাসেন হিলারি রডহ্যাম ক্লিনটন। বর্ণময় তার ক্যারিয়ার। তিনি নিজে স্বনামধন্য লেখিকা এবং উকিলও বটে। বিল ক্লিনটন দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তখন ফার্স্ট লেডি হিসেবে আট বছর হোয়াইট হাউসে পার করেন হিলারি। পরে তিনি পররাষ্ট্রমন্ত্রী হন। আরও পরে প্রেসিডেন্ট নির্বাচনে লড়েন।

প্রেসিডেন্ট বারাক ওবামার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হিলারি বিশ্ব মঞ্চে দাপটের সঙ্গে কাজ করেন। আধুনিক যুক্তরাষ্ট্রের বিদেশ নীতিতে হিলারির কূটনৈতিক দক্ষতাকে সমীহের চোখে দেখা হয়। ২০১৬ সালে ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন হিলারি। তবে তিনি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান। সেই হিলারি এবার একটি উপন্যাস লিখছেন। অবশ্য শুধু উপন্যাস না বলে রাজনৈতিক রোমাঞ্চ ইতিহাস বলাই উচিত।

জনপ্রিয় কানাডিয়ান লেখক লুইস পেনির সঙ্গে যৌথভাবে উপন্যাসটি লিখছেন তিনি। বইটি আগামী অক্টোবরে বাজারে আসবে বলে জানানো হয়েছে। 'স্টেইট অব টেরর' নামের রাজনৈতিক থ্রিলারধর্মী উপন্যাসটিতে ইতিহাস নয়, জোর দেওয়া হয়েছে আধুনিক সময় বিশ্বকে নাড়িয়ে দেওয়া বিভিন্ন রাজনৈতিক পট পরিবর্তনের ঘটনার ওপর। ২০১৬ সালের মার্কিন নির্বাচন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্পর্ক, রাজনীতির কুটচাল, নায়ক-খলনায়কসহ সবই থাকবে বইটিতে।

হিলারির বর্ণনায় উঠে আসতে পারে ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিনসহ সমসাময়িক নানা চরিত্র। ট্রাম্প যুগে আমেরিকার ছবি কেন নিম্নমুখী হয়েছে তা নিয়েও বর্ণনা থাকতে পারে। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় ওসামা বিন লাদেন হত্যায় কীভাবে নীল নকশা করেছিল আমেরিকা তা নিয়েও আলাদা করে উল্লেখ থাকতে পারে এই বইয়ে। ইতিমধ্যেই প্রকাশনা সংস্থা জানিয়েছে বইটির চাহিদা বাজারে যথেষ্ট। এখন দেখার বিষয় হলো হিলারির এই বই বাজারে কতটা ঝড় তুলতে পারে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন