‘গ্রিন কার্ড’ আবেদনের নিষেধাজ্ঞা প্রত্যাহার

  

পিএনএস ডেস্ক: সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জারি করা অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে করে গ্রিন কার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকেরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন। আলজাজিরা।

বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার মাধ্যমে এই নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করেছে। ট্রাম্পের এই নিষেধাজ্ঞা অনেক পরিবারকে পৃথক করা এবং আমেরিকার স্বার্থকে এগিয়ে নিয়ে যায় না বলে বিবৃতিতে বলা হয়েছে।

অভিবাসন নিষেধাজ্ঞা দেওয়ার সময় ট্রাম্প বলেছিলেন, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক পরিস্থিতিতে মার্কিন শ্রমিকদের রক্ষায় এই নিষেধাজ্ঞা প্রয়োজন।বিবৃতিতে আরও বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়েছে, কারণ যুক্তরাষ্ট্রের নাগরিকদের কিছু সদস্য এবং আইনি স্থায়ী বাসিন্দাদের সাথে তাদের পরিবারগুলোর দেখা করতে বিরত রেখেছে।

মানবাধিকার সংস্থাগুলো বাইডেন প্রশাসনের কাছে এই নিষেধাজ্ঞা বাতিলের আহ্বান জানিয়ে আসছিলেন, যা ৩১ মার্চ শেষ হবে। নিউ ইয়র্কের অভিবাসী আইনজীবী কর্টিস মরিসন আল জাজিরাকে বলেছেন, আমি বিস্মিত যে বাইডেন অভিবাসী-শ্রমিক ভিসার নিষেধাজ্ঞা বাতিল করেছেন। মরিসন বলেন, তবে আমিও চিন্তিত, যুক্তরাষ্ট্রে বর্তমানে কয়েক হাজার ভিসা আবেদনকারীকে ব্যাকলোগের মুখোমুখি করা হয়েছে।

২০ জানুয়ারি দায়িত্ব নেওয়ার পর থেকে বাইডেন তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞাসহ ট্রাম্পের বেশ কয়েকটি অভিবাসনবিরোধী নীতি উল্টে ফেলেছে, এমন একটি নীতি যা আশ্রয়প্রার্থীদের মেক্সিকোয় অপেক্ষা করতে বাধ্য করেছিল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন