‘আমার জীবন শেষ করতে চলেছি’ (ভিডিও)

  01-03-2021 10:17PM

পিএনএস ডেস্ক : ‘যে সিদ্ধান্ত আমি নিতে যাচ্ছি, এর জন্য কেউ আমাকে চাপ দেয়নি। বুঝলাম আল্লাহ আমাকে ছোট্ট জীবনই দিয়েছেন। বাবা, তুমি আর কত লড়বে? মামলা তুলে নাও। যে স্বাধীনতা চায়, তাকে মুক্ত করে দাও। আমি আমার জীবন শেষ করতে চলেছি। আল্লাহর সঙ্গে দেখা হবে ভেবে আমি খুশি। দেখা হলে তাকে জিজ্ঞাসা করব, আমি কী ভুল করেছি? আমার দোষ কী? এই সুন্দর একলা নদীর কাছে আমার অনুরোধ, আমাকে যেন এই নদী নিজের মধ্যে প্রবেশ করতে দেয়। আমি হাওয়ার মতো উড়ে যেতে চাই। ভেসে যেতে চাই।’

কথাগুলো আয়েশার। আত্মহত্যা করার আগে ভারতের গুজরাটের আমদাবাদের সবরমতী নদীর ওপর ব্রিজ থেকে একটি ভিডিও’র মাধ্যমে বলে গেছেন তিনি। কথাগুলোর বলার সময় আয়েশার মুখে কোনো গ্লানি ছিল না, বরং হাসতে হাসতেই মৃত্যুর পথ বেছে নেন তিনি।

আয়েশার ভিডিওটি সামাজিক যোগযোগমাধ্যমে এখন ভাইরাল। তার মৃত্যুর কারণ যৌতুক। নিজের ইচ্ছাতেই জীবন শেষ করছেন বলে আয়েশা জানালেও তার বাবার অভিযোগ, যৌতুকের জন্য শ্বশুরবাড়িতে প্রতিনিয়ত ঝামেলার জেরেই আত্মহত্যা করেছেন তার মেয়ে।

ঘটনাটি নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে। নদীর তীর থেকে উদ্ধার করা হয়েছে আয়েশার লাশও। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, মেয়ের মৃত্যু নিয়ে আয়েশার বাবা লিয়াকত আলি জানিয়েছেন, রাজস্থানের জালোরের বাসিন্দা আরিফ খানের সঙ্গে তার মেয়ের বিয়ে হয় ২০১৮ সালের জুলাইয়ে। বিয়ের পর যৌতুকের জন্য চাপ দিতে শুরু করেন শ্বশুরবাড়ির লোকজন। সেসময় তিনি কিছু টাকা দেন; কিন্তু তাদের লোভ এতে বেড়ে যায়। কয়েক মাস আগে আয়েশার সঙ্গে ঝামেলা হয় আরিফের। তারপর আয়েশা তার বাড়িতে ফিরে আসে। আরিফের পরিবারের লোকজনের সঙ্গে ফোনেও কথা হতো না তাদের।



পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন