আতঙ্কে যুক্তরাষ্ট্র : করোনার ভয়ঙ্কর ধরন বি.১.১.৭

  


পিএনএস ডেস্ক: করোনাভাইরাসের ভিন্ন ভিন্ন ধরন আতঙ্ক বাড়াচ্ছে। প্রতিদিনই জানা যাচ্ছে নতুন নতুন তথ্য। এরইমধ্যে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর নতুন ধরন বি.১.১.৭ ছড়িয়ে পড়ায় দেশটিতে করোনার চতুর্থ ঢেউ আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সেন্টারের (সিডিসি) প্রধান র্যাকচেল ওয়ালেনস্কাই এ আশঙ্কা প্রকাশ করে সবাইকে সতর্ক থাকতে অনুরোধ করেছেন।
ওয়ালেনস্কাই বলেন, গত এক সপ্তাহে নতুন ৭০ হাজার রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যাটি আমাদের ধারণার চেয়ে অনেক বেশি। একইসময়ে প্রতিদিন প্রায় ২ হাজার রোগী মারা গেছেন।
সবাইকে চূড়ান্ত সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আমার কথা মনোযোগ দিয়ে শুনুন। বর্তমানে যেভাবে ফের করোনা ছড়িয়ে পড়ছে তাতে মনে হচ্ছে আমাদের এতদিনের কঠোর পরিশ্রম জলে যাবে।

যুক্তরাষ্ট্রে করোনার অনেকগুলো ভ্যারিয়েন্ট (করোনার নতুন ধরন) ছড়িয়েছে। তবে এদের মধ্যে সব নয়, মাত্র অল্প কিছু নিয়ে উদ্বিগ্ন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই ভয়ংকর ভ্যারিয়েন্টগুলো প্রথম শনাক্ত হয় ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে। সিডিসি আশঙ্কা করছে নতুন ভ্যারিয়েন্টগুলোর মধ্যে বিশেষ করে বি.১.১.৭ যুক্তরাষ্ট্রে করোনার চতুর্থ ঢেউ তৈরি করবে। সূত্র: বিবিসি

পিএনএস/এএইচ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন