যুক্তরাষ্ট্রে মে মাসের মধ্যে সবাইকে টিকা প্রদানের ঘোষণা

  


পিএনএস ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাষ্ট্র যুক্তরাষ্ট্র। তবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত ব্যক্তির সংখ্যা হ্রাস পেয়েছে।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছেন, আগামী মে মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক সকল মানুষের জন্য যথেষ্ট পরিমাণ করোনা টিকা থাকবে। স্থানীয় সময় মঙ্গলবার ২ মার্চ) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন বলে জানিয়েছে সিবিএস নিউজ।

সংবাদ সম্মেলনে বাইডেন জানায়, যুক্তরাষ্ট্রের সকল প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য মে মাসের শেষ নাগাদ যথেষ্ট পরিমাণ করোনা ভ্যাকসিন হাতে থাকবে। একইসঙ্গে জনসন এন্ড জনসনের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়ার পর তা প্রয়োজনীয় পরিমাণে উৎপাদনে ‘যুদ্ধকালীন উৎপাদন আইন’ ব্যবহারের প্রস্তাবও দিয়েছেন তিনি।

ইতোমধ্যে ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এই চুক্তি অনুযায়ী ৩০ কোটি ডোজ করোনা টিকা হাতে পাবে তারা। আগামী জুলাই মাসের শেষ নাগাদ সকল প্রাপ্তবয়স্ক মার্কিনিকে ভ্যাকসিনের আওতায় আনতে এই পরিমাণ টিকা যথেষ্ট। কিন্তু তৃতীয় আরেকটি ভ্যাকসিনের অনুমোদন এবং তাদের টিকা উৎপাদনের সক্ষমতা এই সময়সীমা আরও এগিয়ে এনেছে।

এছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধ আরোপও সংক্রমণ ও মৃত্যু কমে আসার আরেকটি কারণ বলে মনে করা হচ্ছে।

পিএনএস/এএইচ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন