হংকংয়ের নির্বাচন ব্যবস্থায় চীনা নিয়ন্ত্রণ

  06-03-2021 02:31PM

পিএনএস ডেস্ক : হংকংয়ের শাসনক্ষমতায় যেন কেবলমাত্র বেইজিংয়ের অনুগতরাই বসতে পারে তা নিশ্চিত করতে অঞ্চলটির নির্বাচন ব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছে চীন। দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) এই পরিকল্পনা উন্মোচন করা হয়েছে। প্রধানমন্ত্রী লি কেকিয়াং সতর্ক করে দিয়ে বলেছেন, কেউ যেন এই পদক্ষেপে হস্তক্ষেপ না করে। বিবিসি।

হংকংয়ের জন্য কঠোর নিরাপত্তা আইন প্রচলনের পর এবার সেখানকার নির্বাচন ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ জোরালো করতে চাইছে চীন। সমালোচকরা বলছেন, ভিন্নমত দমনের উদ্দেশ্যেই ওই আইন প্রচলন করা হয়।

হংকংয়ের সাবেক গভর্নর লর্ড ক্রিস প্যাটেন বলেছেন, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি হংকংয়ের স্বাধীনতা ধ্বংস করার সবচেয়ে বড় পদক্ষেপ নিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নও সতর্ক করে দিয়ে বলেছে, শুক্রবার ঘোষিত পরিকল্পনা বাস্তবায়ন করা হলে চীনের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়া হতে পারে।

কঠোর নিরাপত্তা আইন চালুর পর হংকংয়ে শুরু হওয়া ব্যাপক বিক্ষোভ শুরু হয়। ওই ঘটনার উল্লেখ করে শুক্রবার পরিকল্পনা উন্মোচনের সময় চীনের এনপিসির ভাইস চেয়ারম্যান ওয়াং চেন বলেন, হংকংয়ের ঘটনাপ্রবাহের মাধ্যমে দেখা গেছে যে সেখানে বিদ্যমান নির্বাচন ব্যবস্থায় স্পষ্টতই ফাঁক- ফোকর রয়ে গেছে। তিনি বলেন, এই ব্যবস্থায় থাকা ঝুঁকি সংস্কারের প্রয়োজন রয়েছে। যাতে করে কেবলমাত্র ‘দেশপ্রেমিকরাই’ অঞ্চলটির শাসন ক্ষমতায় আসতে পারে। প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন হংকং বিষয়ে বৈদেশিক হস্তক্ষেপ ঠেকাতে বেইজিং শক্ত ভূমিকা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, ১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর লিজ চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকং-কে চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। তখন থেকে অঞ্চলটি ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। তবে গত বছর অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভের মুখে সেখানে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেইজিং। এখন এর দোহাই দিয়ে আধা স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বাড়তি ক্ষমতা প্রয়োগের সুযোগ পাবে চীন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন