অস্কার সরাসরি সম্প্রচার করবে না ভীত চীন

  



পিএনএস ডেস্ক: ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো আগামী ২৫ এপ্রিল হতে যাওয়া ‘একাডেমি পুরষ্কার’ প্রদান অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে না চীন।

এর ফলে অস্কার সরাসরি সম্প্রচারিত করতে এটি সেন্সর করে সংস্করণ পরে প্রচার হতে পারে বলে জানানো হয়েছে। কারণ ৩৫ মিনিটের চলচ্চিত্র ‘ডু নট স্পি্ল'-এ হংকংয়ের গণতন্ত্র নিয়ে প্রতিবাদের প্রথম দিকে তৈরি হয়েছে যা সংক্ষিপ্ত ডকুমেন্টারি বিভাগে মনোনয়ন পেয়েছে।

নরওয়েজিয়ান চলচ্চিত্র নির্মাতা অ্যান্ডার্স হামার পরিচালিত এবং উত্তর ক্যারোলিনা বংশোদ্ভূত এবং হংকং-উত্থিত কর্মী জো সিউয়ের মতে, বিক্ষোভকারীদের ওপর দৃষ্টি নিবদ্ধ করে এই ছবিটি বিক্ষোভের সময় চীনা বিশ্ববিদ্যালয়, হংকংয়ের অবরোধ ও ক্র্যাকডাউনের পূর্ণ চেহারা এতে প্রকাশ পেয়েছে।

এই সিনেমায় চীনা নিয়ামকরা বিক্ষোভের প্রতি নতুন মনোযোগ নিয়ে উদ্বিগ্ন বলে মনে হয়েছে, যার ফলে গ্রেপ্তার ছড়িয়ে পড়েছিল এবং এর ফলে একটি কুখ্যাত ‘জাতীয় সুরক্ষা আইন’ গৃহীত হয়েছিল যা এই শহরে মুক্ত বক্তৃতা নিষিদ্ধ করেছিল। কমিউনিস্ট পার্টি তার বিক্ষোভ সামাল দেওয়ার বিষয়ে আলোচনার জন্য অত্যন্ত সংবেদনশীল এবং ভবিষ্যতের যে কোনো দলকে উস্কে দেওয়ার ব্যাপারে ভীত। তাই এবারের অস্কার সরাসরি প্রচার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেল বিশ্লেষকরা।

এদিকে, সেরা আন্তর্জাতিক ফিচারের জন্য একটি মান্দারিন ভাষার চলচ্চিত্র মনোনীত হয়েছে। এছাড়াও একজন চীনা বংশোদ্ভূত নারী সেরা পরিচালকের প্রথম কাতারে রয়েছেন। এই বছরের অস্কারে চীনের বিজয়ী হওয়ার একটি সুযোগ হওয়া উচিত ছিল।সূত্র: ওয়াশিংটন পোস্ট।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন