‘হুমকির ধরন অনুযায়ী ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়বে’

  17-04-2021 08:59AM


পিএনএস ডেস্ক: শত্রুর হুমকির ধরন অনুযায়ী ইরান তার ক্ষেপণাস্ত্রের পাল্লা ঠিক করে এবং হুমকি যত বাড়বে ক্ষেপণাস্ত্রের পাল্লাও তত বাড়তে থাকবে।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তার দেশের বিরুদ্ধে যেকোনও বিদ্বেষী পদক্ষেপের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন, ইরানের বিরুদ্ধে যেকোনও উসকানিমূলক পদক্ষেপের উপযুক্ত জবাব দেওয়া হবে। আর সে জবাব কখন কোথায় দেওয়া হবে তা তেহরানই ঠিক করবে। এর ফলে শত্রু ইরানের বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপের পুনরাবৃত্তি করার আগে শতবার চিন্তা করবে।

ইরান যেকোনও ধরনের আগ্রাসী পদক্ষেপের জবাব দেওয়ার জন্য পূর্ণ প্রস্তুত রয়েছে জানিয়ে জেনারেল দেহকান বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এদেশের রেডলাইন এবং এ বিষয়ে কোনও আলোচনা করা যাবে না। ইরান তার প্রতিরক্ষা সক্ষমতায় ছাড় দেওয়ার জন্য কারো সঙ্গে আলোচনায় বসবে না।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী বলেন, গণবিধ্বংসী অস্ত্র ছাড়া অন্য যেকোনও সমরাস্ত্র উৎপাদনের দিক দিয়ে ইরান কোনও সীমারেখা মানবে না।

ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় সাম্প্রতিক সাইবার হামলার দায় কে স্বীকার করল তা বড় কথা নয় বলে উল্লেখ করেন জেনারেল দেহকান। তিনি বলেন, ইসরায়েল, সৌদি আরব ও আমেরিকা এই হামলার সঙ্গে জড়িত এবং মার্কিন সরকার এর দায় এড়াতে পারবে না। তিনি আরও বলেন, সৌদি আরব ইরানের শত্রু নয়; কিন্তু সে যদি ইসরায়েল ও পাশ্চাত্যের সঙ্গে মিলে তেহরানের বিরুদ্ধে উসকানিমূলক পদক্ষেপে জড়িয়ে পড়ে তখন দেশটির ব্যাপারে ইরানের দৃষ্টিভঙ্গি পাল্টে যাবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন