মহামারিতে শিশুশ্রম বেড়েছে

  11-06-2021 09:01AM


পিএনএস ডেস্ক: জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা যৌথ প্রতিবেদনে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য। বলা হচ্ছে, গত দুই দশকের মধ্যে বিশ্বে প্রথম শিশু শ্রমিকের সংখ্যা বেড়েছে। করোনা মহামারি পরিস্থিতি আর লাখ লাখ শিশুকে একই ভাগ্যের দিকে ঠেলে দিতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত চার বছরে শিশু শ্রমিকের সংখ্যা ৮৪ লাখ বেড়েছে। এতে ২০২০ সালের প্রথম দিকে বিশ্বে শিশু শ্রমিকের সংখ্যা দাঁড়ায় ১৬ কোটিতে।

তবে করোনা মহামারিতে অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর থেকে শিশু শ্রমিকের সংখ্যা দ্রুত বাড়তে শুরু করে। এই মুহূর্তে বিশ্বে প্রতি ১০ শিশুর মধ্যে এক জন শ্রমে নিয়োজিত। জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া না হলে বিশ্বে দারিদ্রে নিপতিত পরিবারের সংখ্যা বিপুল হারে বাড়বে। এর ফলে আগামী দুই বছরের মধ্যে জোর করে শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পাঁচ কোটি বাড়বে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বের শিশু শ্রমিকদের অর্ধেকের বেশিরই বয়স পাঁচ থেকে ১১ বছরের মধ্যে। ২০১৬ সাল থেকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিশু শ্রমিকের সংখ্যা ৬৫ লাখ থেকে বেড়ে সাত কোটি ৯০ লাখে পৌঁছেছে। কৃষিখাতে সবচেয়ে বেশি শিশু শ্রমিক নিয়োজিত। এই খাতে কাজ করছে ১১ কোটি ২০ লাখ শিশু।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন