কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পক্ষ নিলেন জাতিসংঘ সাধারণ পরিষদ সভাপতি

  15-06-2021 07:02PM

পিএনএস ডেস্ক : পাকিস্তান সফরে গিয়ে বিতর্কিত কাশ্মির ইস্যুতে ইসলামাবাদের পক্ষ থেকে আরও জোড়াল আওয়াজ তোলার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলকান ভজকির। সাধারণ পরিষদের অধিবেশনে এ প্রসঙ্গটি আরও দৃঢভাবে তুলে ধরার পরামর্শ দেন তিনি। এ ছাড়া কাশ্মির ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে ফিলিস্তিনের সঙ্গে তুলনা করেন ভজকির।

কোনো ব্যক্তির জাতীয়তা বা ওই রাষ্ট্রের মতাদর্শ যাই হোক না কেন, যখন তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতির মতো একটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্বরত থাকবেন, তখন তার দৃষ্টিভঙ্গি নিঃসন্দেহে নিরপেক্ষ হওয়া উচিত বলে মনে করছেন বিশ্লেষকরা। কিন্তু ভলকান ভজকির পাকিস্তান সফরে গিয়ে নিজের পদবির প্রতি দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন বলেও মনে করছেন তারা।

জানা যায়, বিরোধপূর্ণ গিলগিত বালতিস্তানকেও পাকিস্তানের অংশ হিসেবে সমর্থন দিয়ে কথা বলেন ভজকির। সফরে তিনি চীনের শিনজিয়ান প্রদেশে বসবাসরত তুর্কী বংশোদ্ভুত উইঘুর মুসলিমদের দুর্দশার কথাও উল্লেখ করেন।

বিতর্কিত গিলগিত বালতিস্তান অঞ্চলটি বর্তমানে পাকিস্তানের অধীনে থাকলেও দীর্ঘদিন ধরে ভারত এটিকে নিজেদের বলে দাবি করে আসছে। পরে অবশ্য চীনও অঞ্চলটিকে নিজেদের সীমান্তের অংশ বলে দাবি করতে শুরু করে।

গত বছরের ১৭ জুন প্রথম তুর্কী নাগরিক হিসেবে ভলকান ভজকির এই পদের জন্য নির্বাচিত হন। অতীতে এরদোয়ান প্রশাসনের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। কিন্তু জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি হয়েও তার বক্তব্যে নিরপেক্ষতার পরিবর্তে নিজ দেশের প্রেসিডেন্ট রিসপ তাইয়্যপ এরদোয়ানের আদর্শেরই প্রতিফলন দেখা যায়।

চরম ডানপন্থী এরদোয়ান তুরস্কের প্রেসিডেন্টের ক্ষমতা নেওয়া পর থেকেই ভারতের বিরুদ্ধে অবস্থান নেওয়ার পাশাপাশি মিত্র দেশ পাকিস্তানকে কাশ্মির ইস্যুসহ নানাভাবে সমর্থন দিয়ে আসছে। ভারতের প্রধানমন্ত্রী ২০১৯ সালে কাশ্মিরের স্বায়ত্বশাসন বাতিল করার পর নয়াদিল্লি-আঙ্কারা সম্পর্কের আরও অবনতি হয়। অন্যদিকে, যুক্তরাষ্ট্র তথা পশ্চিমা বিশ্বের সঙ্গেও তুরস্কের সম্পর্ক ক্রমেই তলানিতে গিয়ে ঠেকে।

এরই মধ্যে ভলকান ভজকিরের এ ধরনের পক্ষপাতিত্বমূলক বক্তব্য তার ক্ষমতায় থাকাকালে সারা বিশ্বে অধিকার বঞ্চিতদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন