অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে মৃত্যু বেড়ে ১১২

  23-07-2021 11:35PM

পিএনএস ডেস্ক: অতি বৃষ্টিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে ভূমিধসের পর মৃত্যু বেড়ে অন্তত ১১২ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন রাজ্যের সরকারি কর্মকর্তারা। বৃষ্টিতে রাজ্যের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় শত শত গ্রামও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রয়টার্স জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটির পশ্চিম উপকূলীয় এলাকায় ৫৯৪ মিলিমিটার (২৩ ইঞ্চি) বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের রায়গড়ে তিনটিসহ অন্তত নয়টি স্থানে ভূমিধস হলে এসব মানুষের প্রাণহানি ঘটে।

বৃষ্টিতে শত শত গ্রাম প্লাবিত ও ভূমিধসের আশঙ্কা তৈরি হওয়ায় কর্তৃপক্ষ ঝুঁকিতে থাকা মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া শুরু করছে। এছাড়া টানা এই বৃষ্টির কারণে অনেক জায়গায় বাঁধ উপছে পানি ঢুকে পড়ছে আশপাশের গ্রামগুলোতে।

ভারতের সবচেয়ে ধনী রাজ্য হিসেবে পরিচিত মহারাষ্ট্রের রাজ্য সরকারের প্রধান তথা মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেও সাংবাদিকদের বলেছেন, ‘অনাকাঙিক্ষতভাবে ভারি বৃষ্টির কারণে অনেক জায়গায় ভূমিধস হচ্ছে এবং নদীগুলো প্লাবিত হয়েছে।’

তিনি বলেন, ‘বাঁধ ও নদীগুলোর পানি উপচে পড়ছে। ফলে বাধ্য হয়ে বাঁধের পানি ছেড়ে দিচ্ছি। আর এ কারণেই নদীর পাশের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। উপকূলীয় এলাকায় উদ্ধার অভিযানে কাজ করছে সেনা ও নৌবাহিনী।’

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাই থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টির পানিতে তালিয়ে যাওয়া ছোট্ট একটি গ্রামে ভূমিধসের ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে জানতে পেরেছেন তারা।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রাজ্য সরকারের কর্মকর্তারা আরও জানিয়েছেন, ওই গ্রাম ছাড়াও মহারাষ্ট্রের আরও নয়টি স্থানে ভূমিধসে অন্তত ৫৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারি বৃষ্টির কারণে সৃষ্ট দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে আরও ১৫ জনের।

মহারাষ্ট্র সরকারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানিয়েছেন, এছাড়া রাজ্যটির সাতারা ও রায়গর জেলায় বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে আরও কয়েক ডজন মানুষ আটকা পড়েছেন। এখনো পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

তিনি বলেছেন, ‘সাতারা, রায়গর ও রত্নাগিরি জেলার বেশ কিছু স্থানে উদ্ধার অভিযান চলছে। ভারি বৃষ্টি ও নদীগুলো প্লাবিত হওয়ায় আমরা উদ্ধার অভিযানের জন্য প্রয়োজনীয় যানবাহন ও সরঞ্জাম নিয়ে ঘটনাস্থলে পৌঁছাতে জটিলতার মুখে পড়িছি।’

মুম্বাইয়ের সঙ্গে দেশটির প্রযুক্তি কেন্দ্র বেঙ্গালুরু শহরের মধ্যে সংযোগ স্থাপনকারী একটি জাতীয় মহাসড়কে হাজার হাজার ট্রাক আটকা পড়েছে। অনেক জায়গায় সড়ক পানির নিচে তলিয়ে গেছে বলে জানিয়েছেন রাজ্য সরকারের আরেক কর্মকর্তা।

তিনি জানিয়েছেন, বিরুপ পরিস্থিতিতে রাজ্যের শত শত গ্রাম ও ছোট ছোট শহর বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া দেখা দিয়েছে খাবার পানির সংকট। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, গত ৪০ বছরে মহারাষ্ট্রে জুলাই মাসে এত বৃষ্টি কখনো হয়নি।

পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে গত কয়েকদিন ধরেই ভারি বর্ষণ হচ্ছে। গত সপ্তাহে মুম্বাইয়ের কয়েকটি এলাকায় প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়। আগামী কয়েকদিন ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন