আমেরিকার সাবেক বাণিজ্যমন্ত্রীসহ সাতজনের ওপর চীনের পাল্টা নিষেধাজ্ঞা

  24-07-2021 10:58AM


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও মানবাধিকার সংস্থার সাথে জড়িত ছয় আমেরিকান ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। এর আগে গত সপ্তাহে হংকং-এ দায়িত্বরত কয়েকজন চীনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। পাল্টা ব্যবস্থা হিসেবে চীন নিষেধাজ্ঞা দিয়েছে। খবর রয়টার্স।

রয়টার্সের খবরে বলা হয়েছে, হংকং-এ দায়িত্বরত কয়েকজন কর্মকর্তার ওপর স্বায়ত্তশাসন আইন ভঙ্গ করার অভিযোগে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞার আওতায় তাদের সম্পদ জব্দ ও অন্যান্য জরিমানা করা হয়।


এর প্রেক্ষিতে গতকাল শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, হংকং-এর ব্যবসায়িক পরিবেশ নষ্ট করতে ভিত্তিহীনভাবে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। যেখানে আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের নীতি লঙ্ঘন করা হয়েছে।

এরপর পাল্টা ব্যবস্থা হিসেবে চীন আমেরিকার সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়। এর মধ্যে রয়েছেন উইলবার রস। নিষিদ্ধের তালিকায় আরও রয়েছেন হিউম্যান রাইটস ওয়াচের চীনা পরিচালক সোফি রিচার্ডসন এবং ইউএস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশনের সভাপতি ক্যারোলিন বার্থোলোমিউ।

তবে চীনের এই পাল্টা ব্যবস্থা কোনো কাজে আসবে না বলে মন্তব্য করেছে বাইডেন প্রশাসন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন