আফগান শরণার্থীদের পুনর্বাসনে ১০০ মিলিয়ন ডলার ব্যয় যুক্তরাষ্ট্রের

  24-07-2021 01:45PM


পিএনএস ডেস্ক: আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার বরাতে জানা গেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজ থেকে নিশ্চিত করেছেন, জরুরি তহবিল থেকে আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করা হবে।

এছাড়াও মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে গত বৃহস্পতিবার একটি আইন পাস হয়েছে। সেই আইন অনুযায়ী, বিশেষ ভিসায় ৮০০০ জন আফগান নাগরিককে অন্তর্ভুক্ত করা হতে পারে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ১৮ হাজার ভিসা আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। জুলাই মাস শেষ হওয়ার আগেই প্রথম ধাপে কিছু আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নেয়া হবে। সেখান থেকে তাদের ভিসার চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হবে।

আফগানিস্তানে যারা যুক্তরাষ্ট্রের পক্ষে দোভাষী হিসেবে কাজ করেছেন এমন হাজারো আফগান নাগরিককে বিশেষ অভিবাসন ভিসা দিচ্ছে তারা। যুক্তরাষ্ট্র চলে গেলে এসব মানুষের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। তাদের উপর হামলা করতে পারে তালেবান। সেই শঙ্কা থেকেই এমন উদ্যোগ।

গত সোমবার পেন্টাগন জানায়, রিচমন্ড থেকে ৪৮ কিলোমিটার দূরের এই ঘাঁটিতে প্রায় ২৫০০ জন আফগান নাগরিককে নেয়া হতে পারে। বাইডেন প্রশাসন পর্যালোচনা করে দেখছে যে, এর বাইরে আর কোন কোন ঘাঁটিতে আফগানদের রাখা যেতে পারে।

প্রসঙ্গত, আফগানিস্তানে যুদ্ধ শেষ করে আগামী ৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। ২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে যেসব আফগান নাগরিক কাজ করেছেন তাদের পুনর্বাসনের জন্যই এই উদ্যোগ যুক্তরাষ্ট্রের।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন