কাশ্মিরে রাজনৈতিক সমাধান চায় ভারত

  25-08-2016 09:11PM

পিএনএস ডেস্ক : স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারত আর কাশ্মিরের ভবিষ্যত একে অন্যের সঙ্গে জড়িয়ে রয়েছে

ভারত-শাসিত কাশ্মিরে গত প্রায় দেড় মাস ধরে চলা সহিংসতার রাজনৈতিক সমাধানের জন্য ভারত যে কোনও দল বা গোষ্ঠীর সঙ্গেই আলোচনায় বসতে রাজী।

শ্রীনগর সফরে গিয়ে স্থানীয় প্রায় তিনশো রাজনৈতিক ব্যক্তিত্ব এবং সংগঠনের সাথে কথা বলার পরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আজ বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন।

জম্মু-কাশ্মির রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলছেন, সেখানকার মাত্র ৫ শতাংশ মানুষ অশান্তি তৈরি করে চলেছে, ছোট ছোট বাচ্চাদের নিরাপত্তা বাহিনীর ওপরে আক্রমণ করতে পাঠানো হচ্ছে।

নিরাপত্তারক্ষীদের গুলিতে এক হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে চল্লিশ দিনেরও বেশী সময় ধরে ভারত শাসিত কাশ্মিরে লাগাতার বিক্ষোভ চলছে।

রোজই কোনও না কোনও এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হচ্ছে বিক্ষোভকারীরা পাথর ছুঁড়ছে, আর আধাসামরিক বাহিনী ছুঁড়ছে ছররা।

এই পরিস্থিতিতেই একমাসের মধ্যে দ্বিতীয়বার রাজধানী শ্রীনগরে গিয়ে সমস্যার রাজনৈতিক সমাধানের ওপরে জোর দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।


কাশ্মিরে সাম্প্রতিক অশান্তি চলাকালীন প্রায় ৭০ জন নিহত হয়েছেন, আহত কয়েক হাজার।

দুদিন ধরে সেখানকার কুড়িটি রাজনৈতিক দলের প্রায় তিনশো প্রতিনিধির সঙ্গে আলাপ আলোচনার পরে মি: সিং এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার জানান, “গণতন্ত্র, মনুষ্যত্ব আর কাশ্মিরের ভাবানুভূতির মধ্যে থেকে যে কেউ কথা বলার জন্য এগিয়ে এলে আমি আলোচনা করতে রাজী। যে কোনও দল বা গোষ্ঠীর সঙ্গেই কথা বলতে পারি আমি। এরপরে সর্বভারতীয় রাজনৈতিক দলগুলির একটি সর্বদলীয় গোষ্ঠীও শ্রীনগরে আসবে, এখানকার সকলের সঙ্গে কথা বলবে"।

ভারত আর কাশ্মিরের ভবিষ্যত একে অন্যের সঙ্গে জড়িয়ে রয়েছে, একটাকে বাদ দিয়ে অন্যটির ভবিষ্যত তৈরী হতে পারে না বলেও মন্তব্য করেন রাজনাথ সিং।

সংবাদ সম্মেলনে পাশে বসা ভারত-শাসিত জম্মু-কাশ্মির রাজ্যের মুখ্যমন্ত্রী উত্তেজিত স্বরে কিছুক্ষণ আগেই বলেছেন যে ছোট ছোট বাচ্চাদের ঢাল হিসেবে ব্যবহার করে নিরাপত্তাবাহিনীর ওপরে আক্রমণ চালানো হচ্ছে, লোভ দেখিয়ে পাথর ছোঁড়ার কাজে ব্যবহার করছে কিছু গোষ্ঠী।

তারা রাজ্যের মাত্র ৫% মানুষ, বাকি ৯৫% মানুষই চান রাজ্যে শান্তি ফিরে আসুক।

চল্লিশ দিনেরও বেশী সময় ধরে ভারত শাসিত কাশ্মিরে লাগাতার বিক্ষোভ চলছে।

তবে রাজনাথ সিংয়ের গলায় শোনা গেছে অন্য সুর। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলছিলেন, “ছোট বাচ্চারা যদি পাথর তুলে নিয়েই থাকে, তাদের বোঝাতে হবে! কাশ্মিরের কিশোর-যুবকদের হাতে বই,কলম, কম্পিউটার থাকার কথা, কারা ওদের হাতে পাথর তুলে দিচ্ছে? তারা কি ওইসব কিশোরদের ভবিষ্যত তৈরী করার নিশ্চয়তা দিতে পারবে?"

কাশ্মিরে সাম্প্রতিক অশান্তি চলাকালীন প্রায় ৭০ জন নিহত হয়েছেন, আহত কয়েক হাজার। বেশিরভাগই কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর সদস্যদের ছোঁড়া ছররায় আহত, বহু মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন।

ওই ছররা ব্যবহার নিয়ে ভারতশাসিত কাশ্মিরে ব্যাপক ক্ষোভও তৈরি হয়েছে। রাজনাথ সিং বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে কয়েকদিনের মধ্যেই ছররা ব্যবহার বন্ধ করে কোনও বিকল্প ব্যবস্থা তুলে দেওয়া হবে নিরাপত্তারক্ষীদের হাতে।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন