ভারতীয় রাজনীতিবিদ হওয়ার গুণ নেই সুষমা স্বরাজের?

  26-08-2016 09:57AM



পিএনএস ডেস্ক: ভারতের বিদেশ মন্ত্রীর কাছে একজন জানতে চেয়েছেন "আপনি কি সত্যিই সুষমা স্বরাজ?"

সুমন্ত বালগি নামের ওই টুইটার একাউন্টের মালিক বলেছেন, "ভারতের রাজনীতিবিদদের মধ্যে যেসব গুণ থাকার কথা সেগুলো তো আপনার নেই!"

এই টুইটে ভারতের রাজনীতিবিদদের অসংবেদনশীলতা নিয়ে যে বিদ্রুপ করা হয়েছে, তা বেশ স্পষ্ট।

ওই টুইটে ইঙ্গিত দেওয়া হয়েছে ভারতের রাজনীতিবিদেরা মানুষের সমস্যা নিয়ে খুব বেশী চিন্তিত না থাকলেও, মি. বালগির লেখায়, "আপনি সত্যিই ভারতীয়দের জন্য চিন্তা-ভাবনা করেন।"

মি: বালগির টুইটে ভারতের রাজনীতিবিদদের নিয়ে যে শ্লেষ ছিল, সেটা বুঝেই উত্তরে বিদেশ মন্ত্রী লিখেছেন, "এরকম ধারণা করাটা ভুল। ভারতের রাজনৈতিক নেতারা সংবেদনশীল এবং সাহায্যও করেন তাঁরা"।

বিদেশ মন্ত্রীকে উদ্দেশ্য করে লেখা এই টুইট বার্তা যথেষ্ট সাড়া ফেলেছে সামাজিক মাধ্যমে।

বহু মানুষ ওই বার্তা রিটুইট করেছেন আর লাইক দিয়েছেন।

মিসেস স্বরাজকে অনেকে যেমন তাঁর বিভিন্ন উদ্যোগের জন্য ধন্যবাদ দিয়েছেন ওই টুইটের জবাবে, তেমনই পি এস আর ইন্ডিয়ান নামের একটি টুইট হ্যান্ডেল থেকে মি: বালগির উদ্দেশ্যে লেখা হয়েছে, "আপনার কথা মানতে পারলাম না। মিসেস স্বরাজ আসলে একজন মন্ত্রীর কর্তব্যটাকেই নতুন মাত্রা দিয়েছেন। আর উনি যা করছেন, সেটাই ওঁর কর্তব্য"।

সৌদি আরবে আটকে পড়া হাজার হাজার ভারতীয় শ্রমিকদের জন্য কী ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে, কখন কীভাবে বিনা খরচে সেখানকার শ্রমিকদের দেশে ফেরার জন্য ব্যবস্থা করা হচ্ছে অথবা কোনও এক ব্যক্তির অসুস্থ বাবাকে দেখতে যাওয়ার জন্য তাঁর মা-কে কাতারের ভিসার ব্যবস্থা করে দেওয়া – এ ধরনের সমস্যারও সওয়াল জবাব আর দ্রুত সমাধান বিদেশ মন্ত্রী টুইটের মাধ্যমেই করে থাকেন নিয়মিত।

আর মিসেস স্বরাজের এই টুইট প্রবণতার ফলে বিড়ম্বনাতেও যে পড়তে হয়নি, তা নয়।

এক ব্যক্তি তাঁর বাড়ির ফ্রিজ সারিয়ে দেওয়ার অনুরোধ করেছিলেন মিসেস স্বরাজকে টুইটের মাধ্যমে।

মন্ত্রী মজা করে জবাব দিয়েছিলেন তিনি এখন গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক সমস্যা নিয়ে ব্যস্ত, তাই ফ্রিজ সারিয়ে দিতে অপারগ!

যে দেশে স্থানীয় রাজনৈতিক নেতা নেতৃদের কাছে পৌঁছতেও বেগ পেতে হয় সাধারণ মানুষকে, সেখানে বিদেশ মন্ত্রীর কাছে টুইটের মাধ্যমে মুহুর্তেই যে বার্তা পৌঁছে যাওয়া যাচ্ছে, এটাই বহু মানুষকে আশ্চর্য করে দিয়েছে।

সেজন্যই বোধহয় তাঁর টুইটারে উটকো আবদারও করতে শুরু করেছেন কেউ কেউ।

তবে ভারতের বিদেশ মন্ত্রীকে কোনও সময়েই রাগ হয়ে টুইটে জবাব দিতে দেখা যায় না। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন