ঢাকায় লেগুনা চালাচ্ছে ১৫ বছরের শিশু, ঝুঁকিতে যাত্রীরা

  01-10-2016 01:13PM



পিএনএস ডেস্ক: বাংলাদেশে শিশুশ্রম নিষিদ্ধ হলেও সড়ক পরিবহনে এর ব্যবহার বৃদ্ধির প্রবণতাকে উদ্বেগজনক বলে বর্ননা করছেন বিশ্লেষকরা।

রাজধানী ঢাকাতেই শিশুরা বাসের হেলপার হিসেবে কাজ করছে এবং এমনকি অনেক শিশু লেগুনার মতো ছোট বাহন চালাচ্ছে, যা এই শিশুদের পাশাপাশি যাত্রীদেরও ঝুঁকির কারণ হতে পারে।

পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরও পরিস্থিতিটাকে স্বীকার করে নিয়ে বলেছেন, শিশুশ্রম বন্ধের বিষয়কে গুরুত্ব দিয়ে এখন সড়ক পরিবহনের জন্য আলাদা একটি আইন তৈরির উদ্যোগ তারা নিয়েছেন।

ঢাকার ফার্মগেট এলাকায় নগরীর ভিতরের সব রুটের যাত্রীবাহী বাস থামে। ১৫জনের মতো যাত্রী বহনকারি লেগুনা এবং টেম্পুও ফর্মগেট থেকে নগরীর বিভিন্ন রুটে চলাচল করে।

এই বাহনগুলোর হেলপার হিসেবে মূলত শিশুদেরকেই কাজ করতে দেখা যায়।অনেক লেগুনায় শিশুরাই স্টিয়ারিং হাতে চালকের চালকের আসনে বসেছে।

একটি লেগুনার চালক তাকবির হোসেনের বয়স এখন পনেরো। দু'বছর আগে নরসিংদী থেকে মামার সাথে ঢাকায় এসে কয়েকদিন লেগুনায় হেলপার হিসেবে কাজ করেছেন। এরপর নিজেই চালকের আসনে বসেছেন। বাবা নেই। মা এবং ছোট দুই বোনকে নিয়ে অভাবী সংসারের হাল ধরতে তাঁকে ঝুঁকি নিয়ে এই কাজ করতে হচ্ছে।

১৫ বছর বয়সী এই চালক নিজেও জানেন যে তিনি একটি ঝুঁকির কাজ করছেন। তাঁর সাথে কথা বলতে বলতেই যাত্রীতে পূর্ণ হয়ে যায় তাঁর লেগুনাটি।

এর যাত্রীরাও বলেন, ঝুঁকির বিষয় জেনেও বাধ্য হয়েই তারা চলাচল করেন।

মিনিবাস, লেগুনা এবং টেম্পুর কয়েকজন হেলপার কয়েকজনের সাথেও কথা হয়। যাদের বয়স বারো বছরের নীচে।সূর্য ওঠার পর থেকে গভির রাত পর্যন্ত রাস্তায় ঝুঁকির এই কাজ তাদের কাবু করে দেয়। কিন্তু কোনো উপায় নেই বলে তারা বলছে।

একটি মিনিবাসের চালক রমযান আলী বলছিলেন, শিশু হেলপার নিয়ে কাজ করতে গিয়ে অনেক সময় তাঁর মনেও প্রশ্ন জাগে।কিন্তু তাঁকে মেনে নিতে হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, বিদেশি ক্রেতাদের চাপের কারনে গার্মেন্টসসহ রপ্তানি খাতের কারখানাগুলোতে শিশুশ্রম ব্যবহার বন্ধ হয়েছে।কিন্তু পরিবহন খাতে কোন নজরদারি না থাকায় সেখানে অল্প পারিশ্রমিকে শিশুদের ব্যবহার বাড়ছে।

শ্রমিকের অধিকার নিয়ে কাজ করে এমন একটি বেসরকারি ফোরাম বিলস এর সুলতানউদ্দিন আহমেদ বলছিলেন, "ঠেম্পু বা বাসে ঝুলে যখন শিশুরা কাজ করছে, তখন ধুলো-বালি -ধোঁয়া তাদেরকে অসুস্থ করে ফেলে।এবং একটা প্রজন্মই তৈরি হচ্ছে, যাদের আচরণ বা জীবন যাপন সমাজে গ্রহণ করার মতো নয়।"

উদ্বেগের এই বিষয়ে পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের তাঁর নিজেরও ধারণা আছে বলে উল্লেখ করেছেন।

তিনি বলছিলেন, "অনেক গাড়ির হেলপারের বয়স ১২ থেকে ১৪ বছরের মধ্যে।এর চেয়ে কম বয়সেরও আছে।এটা একটা বিপদজনক প্রবণতা।অনেক সময় দেখা যায়, ড্রাইভার ক্লান্ত হয়ে হেলপারকে দিয়ে গাড়ি চালায়। তখন দূর্ঘটনা হয়।"

তিনি আরও বলেছেন, এখন শিশুশ্রম বন্ধে আইনের কড়াকড়ি করার বিষয়ে তারা ভাবছেন।সেজন্য শ্রম আইন সহ বিভিন্ন আইন থাকলেও কঠোর শাস্তির ব্যবস্থা করে সড়ক পরিবহণের জন্য সরকার আলাদা আইন করার উদ্যোগ নিয়েছে। সংসদের শীতকালীণ অধিবেশনে তা পাস করার চেষ্টা তারা করছেন।

তবে সড়ক পরিবহণে শিশু শ্রমিকের কোনো পরিসংখ্যান সরকার বা সংশ্লিষ্ট পক্ষগুলো কারও কাছে নেই। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন