দাজ্জাল থেকে বাঁচার উপায়

  20-10-2016 01:49PM

পিএনএস, ইসলাম : কিয়ামতের পূর্বে দুনিয়াতে দাজ্জালের আবির্ভাব এক বিরাট ফিতনা। আল্লাহ তাআলা তাকে অনেক বড় বড় আশ্চর্য রকমের ঘটনা ঘটানোর শক্তি ও সামর্থ্য দান করবেন। যার ফলে সাধারণ মানুষের চিন্তা-শক্তিতে বিশাল এক ধরনের প্রভাব বিস্তার করবে। এবং মানুষ কিংকর্তব্য বিমুঢ় হয়ে পড়বে।

দাজ্জালে পৃথিবীতে ৪০দিন অবস্থান করবে। দাজ্জালের প্রথম দিন হবে এক বছরের সমান। দ্বিতীয় দিন হবে এক মাসের সমান। তৃতীয় দিন হবে এক সপ্তাহের সমান। আর বাকি দিনগুলো হবে দুনিয়ার সাধারণ দিনের মতো। এ সবই দাজ্জালের ভয়াবহ ফিতনা।

দাজ্জালের ভয়াবহ ফিতনা থেকে মুক্তি লাভের উপায় প্রথমত আল্লাহর প্রতি ঈমান আনয়নের মাধ্যমে। বিশেষ করে নামাজের তাশাহহুদে দাজ্জালের ফিতনা থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করে। আবার দাজ্জালের আগমনের সময় পলায়ন করেও দাজ্জালের ফিতনা থেকে বেঁচে থাকা সম্ভব।

তাছাড়া ঐ সময় যারা পবিত্র নগরী মক্কা, মদিনা, বাইতুল মুকাদ্দাস এবং মসজিদে তূরে অবস্থান করবে তাঁরা দাজ্জালের ফিতনা থেকে মুক্তি পাবে। কেননা এ চার স্থানে দাজ্জালের প্রবেশ করা সম্ভব হবে না।

তাশাহহুদে পঠিত দোয়া-
اَللَّهُمَّ اِنِّي اَعُوْذُبِكَ مِنْ فِتْنَةِ الْمَسِيْح الدَّجَّال
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আ’উজুবিকা মিন ফিতনাতি মাসিহুদ দাজ্জাল।’ (বুখারি)
অর্থ : ‘হে আল্লাহ! আমি আপনার নিকট অভিশপ্ত দাজ্জালের ফিতনা থেকে আশ্রয় চাই।’

হাদিসে এসেছে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি সুরা কাহাফের প্রথম ১০ আয়াত মুখস্থ করবে, সে দাজ্জালের ফিতনা থেকে নিস্কৃতি পাবে।’ (মুসলিম)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে অন্য হাদিসে এসেছে- ‘তোমাদের কাউকে যদি সে পেয়ে বসে, তাহলে তার ওপর সুরা কাহাফের প্রথম থেকে পড়বে।’ (মুসলিম)

আল্লাহ তাআলা কিয়ামতের পূর্ববর্তী সময়ে অভিশপ্ত দাজ্জালের ভয়াবহ ফিতনা থেকে আত্ম-রক্ষায় মুসলিম উম্মাহকে উল্লেখিত আমলসমূহ করার তাওফিক দান করুন। আমিন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন