কুরআনে অবিশ্বাসীদের দৃষ্টান্ত উপস্থাপন

  22-10-2016 01:34PM

পিএনএস ডেস্ক: অবিশ্বাসীদের অন্ধ অনুসরণের কারণে নিজেদের বিবেক বুদ্ধিকে অকেজো করে রেখেছে, তাদের দৃষ্টান্ত চতুষ্পদ জন্তুর ন্যয়। এ দৃষ্টান্ত উপস্থাপনের জন্য আল্লাহ তাআলা কুরআনে কারিমে সুস্পষ্টভাবে তাদের বর্ণনা উল্লেখ করে বলেন-

‘আর আল্লাহ প্রদর্শিত পথে চলতে যারা অস্বীকার করেছে তাদের অবস্থা (দৃষ্টান্ত) ঠিক তেমনি যেমন রাখাল তার পশুদের ডাকতে থাকে কিন্তু হাঁক ডাকের আওয়াজ ছাড়া আর কিছুই তাদের কানে পৌছে না। তারা বধির, বোবা ও অন্ধ; তাই (তারা সত্য সম্পর্কে) কিছুই বুঝতে পারে না।’ (সুরা বাক্বারা : আয়াত ১৭০)

পূর্ববর্তী আয়াতে আল্লাহ তাআলা তাঁর অনুসরণ করার কথা বলা সত্ত্বেও ইয়াহুদিরা তাদের বাপ-দাদা তথা পূর্ব পুরুষদের অনুসরনে অটল অবিচল থাকে। যার ফলে তারা সুপথ প্রাপ্তি থেকে বঞ্চিত হয় আর তাদের পূর্ব পুরুষরাও সুপথ প্রাপ্ত ছিল না। তা সত্ত্বেও তারা পূর্ব পূরুষদের গোমরাহীর পথে থাকার ব্যাপারে অটল ও অবিচল।

এ আয়াতে পৌত্তলিকদের গোমরাহীর একটা দৃষ্টান্ত উপস্থাপন করা হয়েছে। যা দ্বারা তাদের গোমরাহী বা পথভ্রষ্টতা সুস্পষ্ট হয়।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু এ আয়াতের তাফসিরে বলেছেন, ‘আল্লাহ তাআলা অবিশ্বাসীদের দৃষ্টান্ত দিয়েছেন যে এরা হলো উষ্ট্র, গর্ধভ এবং ছাগলের ন্যায়; যাদেরকে তুমি যদি বল ‘খাও’ তবে তারা তোমার কথার শব্দ শ্রবন করবে কিন্তু তার অর্থ বুঝবে না।

তেমনি অবিশ্বাসী-মুশরিক-বেদ্বীন লোকের অবস্থা এই, তাকে যদি কোনো ভালো কাজের নির্দেশ দেয়া হয় অথবা মন্দ কাজ থেকে বিরত থাকতে আদেশ দেয়া হয়, তারা আদৌ এ সকল কথা বুঝবে না শুধু কথা ধ্বনিই শুনবে।

পরিশেষে...
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের ভাব-ভাষা, অনুভূতি ও উপলব্দিগুলো অন্তর দিয়ে অনুভব করার তাওফিক দান করুন। অন্যয় পথ পরিহার করে ন্যয় পথে চলার তাওফিক দান করুন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পরকালের মুক্তি ও তাঁর নৈকট্য অর্জনে কুরআন-সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন