কবর জিয়ারতে বিশ্বনবীর দোয়া ও পদ্ধতি

  16-11-2016 02:29PM

পিএনএস ডেস্ক: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাবাহায়ে কেরামদের কবর জিয়ারত করতে যেতেন। তিনি তাদের জন্য দোয়া ও ইস্তিগফার করতেন। মানুষের মৃত্যুর পর তাদের জন্য দোয়া ও ইস্তিগফার করা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নত হিসেবে সাব্যস্ত।

কবর জিয়ারতের সময় বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরবাসীদের জন্য দোয়া করার সময়ে এ দোয়া পড়ার আদেশ দিয়েছেন-

‘আসসালামু আলাইকুম আহলাদ দিয়ারে মিনাল মু’মিনিনা ওয়াল মুসলিমিন; ওয়া ইন্না ইন শাআ’ল্লাহু লালা-হিকুনা আসআলুল্লাহা লানা ওয়া লাকুমুল আ’ফিয়াহ।’

অর্থ : সব মোমিন ও মুসলিম কবরবাসীর ওপর সালাম (শান্তি)। আল্লাহর ইচ্ছায় আমরাও আপনাদের (মৃতব্যক্তিদের) সঙ্গে মিলিত হবো। আমরা আমাদের এবং আপনাদের ক্ষমার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছি।

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জানাজা নামাজে যেসব দোয়া পাঠ করতেন; কবর জিয়ারতের সময়ও তিনি অনুরূপ দোয়া পাঠ করতেন।

সতর্কতা...
তবে অবিশ্বাসীরা (বর্তমানে অনেক নামধারী মুসলমানও) তাদের নিজেদের প্রয়োজন পূরণের জন্য মৃত ব্যক্তিদের আহ্বান করে এবং সাহায্য চায়। তারা আল্লাহর সঙ্গে মৃতদের শরিক করে। মৃতদের কাছে মদদ চায় এবং তাদের দিকে মনোনিবেশ করে।

মৃত ব্যক্তিদের কাছে কোনো কিছু চাওয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের সম্পূর্ণ বিপরীত। কেননা ইসলামের ভিত্তি হচ্ছে এককভাবে শুধু আল্লাহ তাআলার ইবাদাতের ওপর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো পদ্ধতিতে কবর জিয়ারত করা এবং উল্লিখিত দোয়া পড়ার তাওফিক দান করুন। আমিন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন