জমজমের পানি দাঁড়িয়ে পান করা কি সুন্নত?

  19-11-2016 09:36AM


পিএনএস ডেস্ক: প্রশ্ন : আমরা জানি, পানি বসে খাওয়া সুন্নত। অনেকে বলে থাকেন, জমজমের পানি দাঁড়িয়ে খাওয়া উত্তম কাজ। এটা কতটুকু কোরআন-হাদিস সম্মত?

উত্তর : প্রথমত, পানি বসে খাওয়ার ব্যাপারে রাসূল (সা.)-এর হাদিস সাব্যস্ত হয়েছে। এ বিষয়ে রাসূল (সা.) গুরুত্বারোপ করেছেন। তাই পানি বসে খাওয়ার ব্যাপারে আপনি যেটা বলেছেন, সেটিই রাসূল (সা.)-এর নির্দেশনা।

দ্বিতীয় হচ্ছে, জমজমের পানি রাসূল (সা.) পান করেছেন মর্মে সহিহ হাদিসে সাব্যস্ত হয়েছে। আর তিনি দাঁড়িয়ে পান করেছেন, এটিও সহিহ বর্ণনার মাধ্যমে সাব্যস্ত হয়েছে। এটা খাস বিষয়। রাসূল (সা.) জমজমের পানি যেখানে পান করেছেন, সেখানে পানি পান করার জন্যই তিনি দাঁড়িয়েছেন, বিষয়টি সেটা নয়। এখানে খুবই গুরুত্বপূর্ণ বিষয় রয়ে গেছে।

পানি পান করার জন্য রাসূল (সা.) দাঁড়িয়েছেন, ব্যাপারটি এমন নয়। কারণ, সেখানে রাসূল (সা.)-এর বসার মতো কোনো জায়গা ছিল না। ফলে রাসূল (সা.) দাঁড়িয়ে পান করেছেন। তাই যদি কারো অবস্থা এমন হয় যে, তিনি হাঁটছেন বা চলছেন বা কোথাও বসার কোনো জায়গা নেই, সেখানে যদি তিনি দাঁড়িয়ে পান করেন, তাহলে ওজরের কারণে এই কাজটি জায়েজ। আর এই বৈধতার স্বীকৃতির জন্য রাসূল (সা.) সেখানে দাঁড়িয়ে পান করেছেন।

আর জমজমের পানি দাঁড়িয়ে পান করা সুন্নত হতো তখন, যদি এমন হতো যে রাসূল (সা.) বসেছিলেন। তার পর রাসূল (সা.) দাঁড়িয়ে পান করেছেন, এটি প্রমাণিত হতো। অথবা রাসূল (সা.) যদি বলতেন, কোনো সহিহ হাদিসের মধ্যে যে—তোমরা যখন জমজমের পানি পান করবে, তোমরা দাঁড়িয়ে পান করবে। তাহলে এটি হাদিস দ্বারা সাব্যস্ত হওয়ার কারণে সুন্নাহ হতো। কিন্তু এই মর্মে এ ধরনের কোনো হাদিসের সহিহ বর্ণনা পাওয়া যায়নি। তাই এটি বলার সুযোগ নেই যে, জমজমের পানি দাঁড়িয়ে পান করা সুন্নত। বরং যদি কেউ পান করেন, তিনি বসেই পান করবেন। পানি পান করা যে সাধারণ নির্দেশনা রয়েছে, সে অনুযায়ী বসেই পান করবেন।

জমজমের পানি পান করার জন্য দাঁড়ানোরও প্রয়োজন নেই। আর কেবলামুখী হওয়ারও প্রয়োজন নেই। কারণ, এ দুটি কাজই রাসূল (সা.)-এর হাদিসে সাব্যস্ত হয়নি। কেবলামুখী হয়ে যে রাসূল (সা.) পানি পান করেছেন, সেটা মূলত রাসূল (সা.) যখন জমজমের পানি পান করেছেন, তখন সেখানে বসার কোনো জায়গা ছিল না এবং সামনে যেহেতু কেবলা ছিল, তখন স্বাভাবিকভাবেই সেটি কেবলামুখী হয়ে গেছে। সূত্র: এনটিভি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন