ঝগড়া-বিবাদের সমঝোতায় মিলবে ক্ষমা

  27-08-2017 06:57AM

পিএনএস ডেস্ক: দুনিয়াতে ঝগড়া বিবাদ বা দ্বন্দ্ব-কলহ অত্যন্ত ঘৃণিত কাজ। আর সমাজে ফাসাদ তথা বিশৃঙ্খলা সৃষ্টিকারী ব্যক্তিই অপরাধী। মানুষ সৃষ্টির আগে আল্লাহ তাআলা যখন ফেরেশতাদের জানালেন, আমি জমিনে আমার প্রতিনিধিস্বরূপ মানুষ সৃষ্টি করতে চাই।
ফেরেশতারা পৃথিবীতে মানুষ সৃষ্টির কথা শোনে আল্লাহ তাআলার কাছে আরজ করলেন, ‘মানুষ দুনিয়াতে ফাসাদ তথা কলহ সৃষ্টি করবে।’

মানুষ যাতে পৃথিবীতে দ্বন্দ্ব বা কলহ সৃষ্টি না করে; পারস্পরিক কথাবার্তায় যেন শালীনতা ও সম্প্রীতি বজায় রাখে সেদিকে লক্ষ্য রাখতে কথাবার্তায়, আচার-আচরণে সহনশীলতা পোষণের নির্দেশ প্রদান করেছেন।

আল্লাহ তাআলা কুরআনের অনেক জায়গায় বলেছেন, ‘তোমরা মানুষের সঙ্গে উত্তম ভাষায় ন্যায়সঙ্গতভাবে কথা বল।’ আর যারা উত্তম ভাষায় ন্যায়সঙ্গতভাবে কথা বলে, তাদের জন্য দ্বন্দ্ব-কলহ করার কোনো সুযোগ নেই।

আল্লাহ তাআলার নির্দেশও তাই। কুরআনে এসেছে, ‘মুমিনরা তো পরস্পর ভাই ভাই। অতএব তোমরা তোমাদের দুই ভাইয়ের মধ্যে মীমাংসা করবে এবং আল্লাহকে ভয় করবে, যাতে তোমরা অনুগ্রহপ্রাপ্ত হও।’ (সুরা হুজরাত : আয়াত ১০)

দ্বন্দ্ব কলহ পরিত্যাগ করে ঝগড়া বিবাদমুক্ত সমাজ গড়তে এবং ঝগড়া বিবাদের ভয়াবহ পরিণতি প্রসঙ্গে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুসলিম উম্মাহকে সতর্ক করে দিয়ে বলেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রত্যেক সোম ও বৃহস্পতিবার জান্নাতের দরজা খোলা হয়।

মামার বলেন সুহাইল ব্যতিত অন্যরা বলেছেন, প্রত্যেক সোম ও বৃহস্পতিবার (আল্লাহর নিকট বান্দার) আমল পেশ করা হয়।
অতঃপর আল্লাহ তাআলা প্রত্যেক বান্দাকে ক্ষমা করে দেন, যারা আল্লাহর সঙ্গে শরিক করে না। তবে ঝগড়াকারী দুই ব্যক্তি ব্যতিত।
আল্লাহ তাআলা ফেরেশতাদের বলেন, এদেরকে অবকাশ দাও; যতক্ষণ না তারা মীমাংসা (সমঝোতা) করে নেয়। (মুসনাদে আহমাদ)

উল্লেখিতে হাদিসে সুস্পষ্টভাবে প্রমাণিত যে-
>> আল্লাহ তাআলা সপ্তাহের সোম ও বৃহস্পতিবার বান্দার আমল প্রত্যক্ষ করেন।
>> শিরকমুক্ত আমলকারী বান্দাদেরকে আল্লাহ ক্ষমা করে দেন। কিন্তু যে সব বান্দা আল্লাহর সঙ্গে কাউকে শরিক করে তাদের ক্ষমা করেন না।
>> ওই সব বান্দাকেও ক্ষমা করতে অবকাশের কথা বলা হয়েছে, যারা পরস্পরে ঝগড়া বিবাদ করেছে। তারা সমঝোতা না হওয়া পর্যন্ত তাদেরকে ক্ষমা করেন না।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শিরক মুক্ত থেকে নেক আমল করার তাওফিক দান করুন।
বিশেষ করে, ‘পারস্পরিক দ্বন্দ্ব, কলহ তথা ঝগড়া বিবাদ থেকে মুক্ত হয়ে ক্ষমা ও সহনশীলতার পথ অবলম্বন করার তাওফিক দান করুন। আমিন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন