হাজির সংখ্যায় শীর্ষে ইন্দোনেশিয়া, বাংলাদেশ চতুর্থ

  27-08-2017 09:50PM

পিএনএস ডেস্ক : পবিত্র হজ পালন করতে যাওয়া হাজিদের সংখ্যার দিক থেকে এবার শীর্ষে রয়েছে জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। দেশটি থেকে এবছর সৌদি আরব গেছেন ২ লাখ ২১ হাজার মানুষ।

তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করা বাংলাদেশের ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হাজি সৌদি আরব গেছেন। কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

এই তালিকায় বাংলাদেশের দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও ভারত যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। পাকিস্তান থেকে ১ লাখ ৭৯ হাজার ২১০ জন এবং ভারত থেকে ১ লাখ ৭০ হাজার জন এবছর হজ করতে সৌদি আরব গেছেন। এছাড়া পঞ্চম স্থানে থাকা মিশর থেকে হজ পালনে সৌদি আরব গেছেন ১ লাখ ৮ হাজার। আর ষষ্ঠ স্থানে থাকা ইরান থেকে ৮৬ হাজার ৫০০ জন হাজি সৌদি আরব গেছেন। তালিকায় পরের চারটি স্থানে যথাক্রমে নাইজেরিয়া (৭৯ হাজার), তুরস্ক (৭৯ হাজার), আলজেরিয়া (৩৬ হাজার) এবং মরক্কো (৩১ হাজার)।

প্রতিবেদনে জানানো হয়, ২৬ আগস্ট পর্যন্ত ১৫ লাখ ৮৪ হাজার ২৬৯ জন মুসলিম বিভিন্ন দেশ থেকে হজ পালনের উদ্দেশে সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে ১৪ লাখ ৮৩ হাজার ৫২২ জন বিমানযোগে, ৮৬ হাজার ১৪৯ জন স্থলপথে এবং ১৪ হাজার ৫৯৮ জন সমুদ্র পথে পবিত্র মক্কা শরিফে পৌঁছেছেন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন