অবাস্তব প্রশংসা শুনলে আগ্রহী ব্যক্তির যে ক্ষতি

  30-09-2017 06:48AM



পিএনএস ডেস্ক: অবাস্তব প্রশংসা মানুষকে গোনাহের দিকে ধাবিত করে। অতিরিক্ত প্রশংসা করা নীচুতা ও লজ্জাহীনতার শামিল। তাই অবাস্তব প্রশংসা করা ইসলাম কোনোভাবেই পছন্দ করে না।

বাস্তবতা বিবর্জিত প্রশংসায় রয়েছে অনেক ক্ষতিকর দিক এবং তিন ধরনের গোনাহ। অবাস্তব প্রশংসার গোনাহসমূহ সংক্ষেপে তুলে ধরা হলো-

>> উদ্দেশ্য হাসিলে প্রশংসা
এমন কিছু লোক আছে; যারা নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য বাস্তবতার সঙ্গে মিল নেই, এমন প্রশংসা করে; যা চরম মিথ্যাচার। আর মিথ্যাচার হলো সব পাপের জননী।

>> বিশ্বাসহীন প্রশংসা
মানুষ নিজেদের স্বার্থ হাসিলে যে ব্যক্তির প্রশংসা করে থাকে। প্রশংসিত ব্যক্তির নিজেরও সে প্রশংসায় বিশ্বাস নেই। আর তা হলো মুনাফেকি। আর মুনাফেকের স্থান জাহান্নামের সর্বনিম্ন স্তরে।

>> হেয় প্রতিপন্ন প্রশংসা
যে প্রশংসায় মানুষ সাধারণত নিজেই হেয় প্রতিপন্ন হয়। মানুষ এমনভাবে কোনো মানুষের প্রশংসা করল; যার প্রশংসা করা হয়, তার মাঝে সে গুণ বিদ্যমান নেই। বরং উল্টো প্রশংসাকারী গুণাগুণ বর্ণনার কারণে অন্যের কাছে হেয় প্রতিপন্ন হয়।

অবাস্তব প্রশংসা শুনতে আগ্রহী ব্যক্তির ক্ষতি
>> যে ব্যক্তির প্রশংসা বা গুণাগুণ বর্ণনা করা হয়; প্রশংসার কারণে প্রশংসিত ব্যক্তি আত্ম-গরিমা ও অহংকারী হয়ে ওঠে। অথচ আল্লাহ তাআলা অহংকারীদেরকে লক্ষ্য করেন বলেন, ‘আল্লাহ তাআলা কোনো অহংকারীকে পছন্দ করেন না। (সুরা লোকমান : আয়াত ১৮)

>> হাদিসে কুদসির বর্ণনায় আল্লাহ তাআলা বলেন, ‘বড়ত্ব আমার চাদর এবং মহত্ব আমার ইজার (লুঙ্গি)। কেউ যদি এ দুটির কোনো একটির ব্যাপারে আমার সঙ্গে ঝগড়ায় লিপ্ত হয় তবে আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব।’(মুসলিম, মিশকাত)

>> অহংকারী ব্যক্তির ব্যাপারে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার অন্তরে এক যাররা (অনু) পরিমাণ অহংকার থাকবে; সে জান্নাতে প্রবেশ করতে পারবে না।’ (মুসলিম, মিশকাত)

>> আর অতিরিক্ত বা অবাস্তব প্রশংসায় মানুষ অহংকারী হয়ে ওঠে। মিথ্যা ও অতিরিক্ত প্রশংসা শুনে মানুষ নিজের সম্পর্কে সেরূপ ধারণা পোষণ করতে থাকে; যে রূপ প্রশংসা করা হয়। পাশাপাশি অন্যান্য লোকদেরকে তুচ্ছ-তাচ্ছিল্যের নজরে দেখতে থাকে। আর সব সময় মানুষের কাছ থেকে অবাস্তব প্রশংসাবাণী শোনার জন্য উদগ্রীব থাকে।

আল্লাহ তাআলা এ সব লোকদের জন্যও শাস্তির বিধান জারি করেছেন-
‘তুমি মনে করো না, যারা নিজেদের কৃতকর্মের উপর আনন্দিত হয় এবং না করা বিষয়ের জন্য প্রশংসা কামনা করে, তারা আমার কাছ থেকে অব্যাহতি লাভ করেছে। বস্তুত তাদের জন্যে রয়েছে বেদনাদায়ক শাস্তি। (সুরা আল-ইমরান : আয়াত ১৮৮)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অবাস্তব প্রশংসা পাওয়ার এবং প্রশংসার করার মতো উভয় কাজ থেকে বিরত রাখুন। কুরআনে বর্নিথ অভিশাপ থেকে হেফাজত করুন। আমিন

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন