‘বিচারপতিদের অপসারণে সাংবিধানিক শূন্যতা বিরাজমান’

  24-10-2016 01:45PM

পিএনএস ডেস্ক: অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বিচারপতি অপসারণসংক্রান্ত ১৬তম সংশোধনী হাইকোর্টে অবৈধ ঘোষণা করায় বর্তমানে বিচারপতিদের অপসারণে সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে।

আজ সোমবার (২৪ অক্টোবর) সুপ্রিম কোর্টে তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, উচ্চ আদালতের বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনী হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছে। ফলে বিচারপতি অপসারণে কোনো বিধান বহাল না থাকায় সাংবিধানিক শূন্যতা বিরাজ করছে।

মাহবুবে আলম বলেন, এই অবস্থায় কোনো বিচারপতির বিরুদ্ধে অভিযোগ আসলে কোনো ব্যবস্থা নেওয়া সম্ভব নয়। তিনি বলেন, হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার জন্য আবেদন দাখিল করেছি। এক মাসের মধ্যে এই অনুলিপি পাওয়ার পরই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। সর্বোচ্চ আদালতে আপিলের পক্ষে প্রয়োজনীয় যুক্তিতর্ক উপস্থাপন করা হবে যাতে হাইকোর্টের রায় আপিল বিভাগে বাতিল হয়ে যায়।

তিনি বলেন, বিচারপতি অপসারণ সংক্রান্ত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল আইয়ুব খানের শাসনামলে অন্তুর্ভুক্ত করা হয়েছিল। পরে পঞ্চম সংশোধনীর মাধ্যমে এই বিধান আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত হয়। এখন আমরা যদি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল করি তাহলে মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, এ অবস্থায় কোনো বিচারপতির বিরুদ্ধে কোনো অভিযোগ এলে আপাতত ব্যবস্থা নেওয়া সম্ভব নয়। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এক মাসের মধ্যে আপিল করা হবে বলেও জানান রাষ্ট্রের প্রধান এ আইন কর্মকর্তা।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন