উবারের ট্যাক্সি সেবা বেআইনি : বিআরটিএ

  25-11-2016 12:06PM

পিএনএস ডেস্ক: স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর ট্যাক্সি পরিবহনসেবা উবার গত মঙ্গলবার (২২ নভেম্বর) ঢাকায় চালু করা হয়। উবার চালুর পর থেকে এটি নিয়ে বেশ উচ্ছ্বাস দেখা গেছে সাধারণ যাত্রীদের মাঝে। কিন্তু বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) একটি বিজ্ঞপ্তি এই উচ্ছ্বাসে ভাটা এনে দিয়েছে। বিআরটিএ বলছে, উবার বংলাদেশে অবৈধ।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির পরিচালক মো. নুরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে উবারের ট্যাক্সি সেবা বেআইনি। এটি সম্পূর্ণ অবৈধ। এই সেবা বন্ধে সংশ্লিষ্ট উবার মালিক ও চালকদেরকে অনুরোধ জানিয়েছে বিআরটিএ।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ট্যাক্সিক্যাব পরিচালনা হয়ে থাকে ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন-২০১০ অনুযায়ী। কোনো কোম্পানি ট্যাক্সিক্যাব পরিচালনা করলে তাকে অবশ্যই বিআরটির মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে। ভাড়ায়চালিত রেন্ট এ কার হিসেবে পরিচালিত মোটরকার ও মাইক্রোবাস পৃথক সিরিজে (প/ছ) রেজিস্ট্রেশন গ্রহণ করতে হয়। এছাড়া মোটরযান বিধিমালা, ১৯৪০ এর বিধি -১৬২-এ মোতাবেক ভাড়ায় চালিত প্রতিটি মোটরকার ও মাইক্রোবাসের পৃথক রঙ (কালো বডি ও হলুদ টপ) থাকা এবং মোটরযান অধ্যাদেশ ১৯৯৩ এর ৫১ ধারা মোতাবেক প্রয়োজনীয় রুট পারমিট গ্রহণ বাধ্যতামূলক। অনলাইন ভিক্তিক ট্যাক্সি সার্ভিস উবার সম্পূর্ণ অবৈধভাবে পরিচালিত হচ্ছে যা মোটরযান আইন ও বিধির পরিপন্থী। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উবার মালিক ও চালকদেরকে অনুরোধ জানানো হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে এটি নতুন মনে হলেও পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে বেশ পরিচিত স্মার্টফোন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার। উবার দিয়ে বেশ সহজে ট্যাক্সি ভাড়া করা যায়। অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে ফ্রি উবার অ্যাপ ডাউনলোড করে ফোন নম্বর এবং ইমেইল দিয়ে সাইন আপ করে গন্তব্য নির্বাচন করতে হয়। এর কিছুক্ষণের মধ্যেই একজন চালক ট্যাক্সি নিয়ে পৌঁছে যায় গ্রাহকের কাছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন