সাংবাদিক মানিক সাহা হত্যামামলার রায় আজ

  


পিএনএস, খুলনা: খুলনার আলোচিত সাংবাদিক মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায় আজ বুধবার ঘোষণা করা হবে। দীর্ঘ এক যুগ পর চলতি মাসে রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার মামলাটির রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেছেন। মামলা সূত্রে জানা যায়, ২০০৪ সালের ১৫ জানুয়ারি সাংবাদিক মানিক সাহাকে হত্যার পর ১৭ জানুয়ারি এসআই রঞ্জিৎ কুমার দাস বাদী হয়ে হত্যার ঘটনায় সদর থানায় মামলা দায়ের করেন (নং-২৮) এবং একই দিনে বিস্ফোরক দ্রব্য আইনে অপর একটি মামলা দায়ের হয় (নং-২৯)।

হত্যাকাণ্ডের ৬ মাসের মাথায় ২০০৪ সালের ২০ জুন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক (ডিবি) কাজী আতাউর রহমান ও সদর থানার তৎকালীন অফিসার ইনচার্জ মো. মোশাররফ হোসেন ১০ জন চরমপন্থিকে অভিযুক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন (চার্জশিট) দাখিল করেন।

এরপর ২০০৭ সালের ২ ডিসেম্বর এ মামলার পরবর্তী তদন্ত কর্মকর্তা সদর থানার ওসি মো. ইকবাল হোসেনসহ ৫ জন পুলিশ কর্মকর্তার সমন্বয়ে আদালতে দাখিল করা সম্পূরক চার্জশিটে আরও একজনের নাম উঠে আসে। সব মিলিয়ে এ হত্যাকাণ্ডের সঙ্গে ১১ জন চরমপন্থি সদস্যের নামে আদালতে চার্জশিট দাখিল হয়। অপরদিকে বিস্ফোরক আইনের মামলায় তদন্তকারী কর্মকর্তা খুলনা সদর থানার এসআই আসাদুজ্জামান ফরাজী একই বছরের ১৯ মার্চ ১০ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি অ্যাডভোকেট এনামুল হক। মামলায় মোট আসামি ১৩ জন। সম্পূক চার্জশিটে আরও একজনকে অভিযুক্ত করায় মোট আসামি হয় ১৪ জন। এর মধ্যে তিনজন ক্রসফায়ারে নিহত হয়। উল্লেখ্য, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি, দৈনিক সংবাদ ও একুশে টেলিভিশনের খুলনা ব্যুরো প্রধান, বিবিসি বাংলা বিভাগের কন্ট্রিবিউটর ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক চন্দ্র সাহা ২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেস ক্লাবের অদূরে ছোট মির্জাপুর রোডে(বর্তমানে মানিক সাহা সড়ক) প্রবেশের মুখে দুষ্কৃতকারীদের বোমা হামলায় নিহত হন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech